কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রিডম অব ডাবলিন পুরস্কার হাতে গায়ক বব গেডলফ। সংগৃহীত ছবি

একই পুরস্কার পেয়েছেন সুচি, লজ্জায় ফেরতের ঘোষণা আইরিশ গায়কের

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৭, ১৭:২৯
আপডেট: ১৩ নভেম্বর ২০১৭, ১৭:২৯

(প্রিয়.কম) আয়ারল্যান্ডের মর্যাদাপূর্ণ পুরস্কার ফ্রিডম অব সিটি অব ডাবলিন। আর তা অনেক বিখ্যাতদের পাশাপাশি পেয়েছিলেন আইরিশ গায়ক বব গেডলফ। একই পুরস্কার পেয়েছিলেন মিয়ানমারের নেত্রী অং সান সুচিও। কিন্তু রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে নিজের পুরস্কার ত্যাগ করার ঘোষণা দিয়েছেন গায়ক ও রাজনৈতিক কর্মী গেডলফ।

গতকাল রোববার (১২ নভেম্বর) নিজের প্রতিষ্ঠিত লাইভ এইড নামের একটি সংগঠনের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে গায়ক গেডলফ বলেন, ‘সুচির পাওয়া একই পুরস্কার নিজের কাছে থাকায় নিজেকে ভণ্ড বলে মনে হচ্ছে।’

বিবৃতিতে তিনি রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির নিরবতার সমালোচনা করে বলেন, মানবিক এই বিপর্যয়ে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়েছে।

গেডলফ তার বিবৃতিতে বলেন, ‘আমাদের শহরের সঙ্গে সুচির জড়িত থাকার বিষয়টি লজ্জার। আমরা তাকে সম্মান জানিয়েছিলাম কিন্তু তিনি এখন আমাদের লজ্জা দিচ্ছেন।’

রাজধানী ডাবলিনের সিটি হলে তিনি পুরস্কারটি ফেরত দেবেন বলেও বিবৃতিতে জানান।

গায়ক, রাজনীতিক ও অধিকারকর্মী গেডলফের জন্ম আয়াল্যান্ডের ডাবলিনে। ৬৬ বছর বয়সী এই গায়ক ২০০৫ সালে ফ্রিডম অব সিটি অব ডাবলিন সম্মান লাভ করেন।

১৮৭৬ সালে প্রবর্তিত এই সম্মাননাপ্রাপ্তদের তালিকায় রয়েছেন, নেলসন ম্যান্ডেলা, বিল ক্নিনটন, বারাক ওবামা। 

প্রসঙ্গত, রাখাইনে নির্যাতনের মুখে গত আড়াই মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আর তা নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছেন সু চি। ইতোমধ্যে তাকে হারাতে হয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মান। এমনকি তার শান্তিতে পাওয়া নোবেল পুরস্কারও ফিরিয়ে নেওয়ার দাবি উঠেছে।

প্রিয় সংবাদ/শান্ত