কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাতে থাকা ইভিএমের সর্বোচ্চ ব্যবহার করতে চায় ইসি

প্রথম আলো প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৯:১৭

নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প স্থগিত হলেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের হাতে থাকা ইভিএমগুলোর সর্বোচ্চ ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। ইসি সূত্র জানায়, ২০১৮ সালে তারা যে দেড় লাখ ইভিএম কিনেছিল, সেগুলোর কতটি ব্যবহারের উপযোগী আছে, তা যাচাই-বাছাইয়ের কাজ করছে কমিশন। এটা শেষ হলে বলা যাবে, আগামী সংসদ নির্বাচনে কতটি আসনে ইভিএমে ভোট করা সম্ভব হবে।


আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছিল ইসি। তাদের হাতে এখন দেড় লাখ ইভিএম আছে। এর মধ্যে অনেকগুলো ব্যবহারের অনুপযোগী। ইসি বলে আসছে, হাতে থাকা ইভিএম দিয়ে ৬০ থেকে ৭০টি আসনে ভোট করা সম্ভব হবে। তবে কতটি আসনে এ যন্ত্রের মাধ্যমে ভোট করা সম্ভব হবে, তা সুনির্দিষ্টভাবে এখনো বলতে পারছে না ইসি।


ইসি আরও ২ লাখ ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছিল। কিন্তু বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে সরকারের আর্থিক সামর্থ্য বিবেচনায় এ প্রকল্প আপাতত স্থগিত রাখা হচ্ছে। সরকারের এ সিদ্ধান্ত ইসিকে জানিয়েছে পরিকল্পনা কমিশন।


নির্বাচনে ইভিএমের ব্যবহার নিয়ে বড় ধরনের বিতর্ক আছে। ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে বেশির ভাগ রাজনৈতিক দল ভোটে এ যন্ত্রের ব্যবহারের বিপক্ষে মত দিয়েছে। অর্থনৈতিক সংকটের কারণে নতুন ইভিএম কেনা আপাতত স্থগিত রাখা হলেও রাজনৈতিক বিতর্কের মুখে ইভিএমের ব্যবহার থেকে পিছু হটছে না ইসি। এ ক্ষেত্রে তাদের যুক্তি, এ যন্ত্রের মাধ্যমে ভোট হলে কারচুপি সম্ভব নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও