কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমদানি-রপ্তানি ব্যাহত, রাজস্বঘাটতি বাড়ছে

প্রথম আলো হিলি স্থলবন্দর প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ১৪:২৬

দিনাজপুরের বিরামপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি কমে অর্ধেকে নেমে এসেছে। আবার বাংলাদেশ থেকে পণ্য সেই দেশে রপ্তানিতেও ধস নেমেছে।


স্থানীয় ব্যবসায়ী ও আমদানিকারকদের দাবি, কয়েক মাস ধরে হিলির বাণিজ্যিক ব্যাংকগুলোয় চাহিদা অনুযায়ী ঋণপত্র (এলসি) খোলা যাচ্ছে না। ডলার-সংকটের কথা বলে ব্যাংকগুলো নতুন ঋণপত্র (এলসি) খুলছে না। এর তীব্র নেতিবাচক প্রভাব পড়েছে আমদানিতে। অন্যদিকে সীমান্তের ওপারে ভারতে পণ্য পরীক্ষা-নিরীক্ষার তেমন বন্দোবস্ত নেই। সেখানে পণ্য রাখার শেডের ব্যবস্থাও খুবই শোচনীয়। ফলে বাংলাদেশ থেকে এই স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রপ্তানি কমে প্রায় শূন্যের কোঠায় নেমেছে।


কাস্টমস বিভাগ বলছে, হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ব্যাপকভাবে কমে যাওয়ায় ব্যবসায়ীরা যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি সরকারও রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এই স্থলবন্দরে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্বঘাটতি হয়েছে ৪৯ কোটি ৮২ লাখ টাকা। এ সময় রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১৮৭ কোটি ৩৮ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ১৩৭ কোটি ৫৬ লাখ টাকা। 


এদিকে ডলার নিয়ে ব্যাংক ও ব্যবসায়ীরা পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছেন। আমদানিকারকদের অভিযোগ, ব্যাংকগুলো ডলার-সংকটের কথা জানিয়ে বলছে যে নতুন এলসি খোলা সম্ভব নয়। অন্যদিকে ব্যাংকগুলো বলছে, দেশে ডলারের দাম বেড়ে যাওয়ায় ডলার-সংকট চলছে। এ কারণে আমদানিকারকেরা নতুন এলসি খুলছেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও