কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফুসফুসকে সতেজ রাখতে উপকারী ৫ খাবার

সমকাল প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:০২

ফুসফুস মানব দেহের শ্বাসযন্ত্রের অন্যতম প্রধান অঙ্গ, যা মানুষকে শ্বাসপ্রশ্বাস নিতে সাহায্য করে। অনেক সময় অন্যান্য রোগের কারণে দুর্বল হতে শুরু করে ফুসফুস। এমন কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে যা সবসময় ফুসফুসকে সুস্থ সবল রাখে। যেমন-


রসুন : রসুনে শরীরের জন্য উপকারী অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।  খাদ্যে কাঁচা রসুনের ব্যবহার ফুসফুসের ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৪৪ ভাগ পর্যন্ত কমাতে পারে। ফুসফুস সুস্থ রাখার পাশাপাশি হৃৎপিণ্ড, রক্তচাপ, সংক্রমণ ও হাড়ের জন্যও রসুন উপকারী।


আদা: আদা একটি শক্তিশালী ভেষজ। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ হওয়ায় ফুসফুসকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে সাহায্যে করে। আদা ফুসফুসের কফ, ব্রঙ্কাইটিস এবং হাঁপানির মতো অনেক দীর্ঘস্থায়ী রোগ সারাতে কার্যকরী বলে প্রমাণিত।


আপেল: ফুসফুসের অন্যতম বন্ধু আপেল। আপেল কোয়ারসেটিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা ফুসফুসকে বিভিন্ন দূষণ থেকে রক্ষা করে। কয়েকটি গবেষণায় বলা হয়েছে, ফুসফুসের ক্যান্সার প্রতিরোধেও কোয়ারসেটিন অত্যন্ত উপকারী।


ডালিম: বিশেষজ্ঞদের মতে, ক্যানসারের রোগীদের ডালিম খাওয়ানো একটি বিকল্প চিকিৎসা। খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ, ডালিম এমন একটি ফল যা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্থোসায়ানিনের শক্তিশালী উৎস। ফুসফুসের ক্যান্সার ছাড়াও, ডালিম প্রোস্টেট, স্তন, কোলন এবং ত্বকের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্যও সহায়ক। তাই ফুসফুস ভাল রাখেত খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন ডালিম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও