কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সত্যই ভয়ঙ্কর

আনন্দবাজার (ভারত) ভারত প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ০৫:০৩

মমতা বন্দ্যোপাধ্যায় নিজেকে আহত সিংহের সঙ্গে তুলনা করেছেন। রাজ্য জুড়ে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে ভূতপূর্ব শিক্ষামন্ত্রী, সদ্য-প্রাক্তন শিল্পমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের সদ্য-প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ায় এবং সেই গ্রেফতারির সংশ্লিষ্ট ঘটনাবলির প্রতিক্রিয়ায় চতুর্দিকে যে নিন্দা, সমালোচনা ও অভিযোগের তুফান উঠেছে, গোটা শাসক দল এবং সরকারের উপর তার অনিবার্য অভিঘাত এসে পড়েছে, মুখ্যমন্ত্রীও তা থেকে অব্যাহতি পাননি, স্বাভাবিক ভাবেই।


এই পরিপ্রেক্ষিতেই সম্প্রতি ‘বঙ্গ-সম্মান’ প্রদানের মঞ্চ থেকে শোনা গিয়েছে তাঁর হুঙ্কার: “যে অন্যায় করেছে, তার বিরুদ্ধে আপনি যা পারেন করুন, আমার কিছু যায়-আসে না। কিন্তু আমার গায়ে ছোঁয়ার চেষ্টা করবেন না।” চেষ্টা করলে কী হবে? মুখ্যমন্ত্রী উবাচ, “অযথা আমার গায়ে কালি ছেটানোর চেষ্টা করলে, মনে রাখবেন, আলকাতরা কিন্তু আমার হাতেও আছে।” শুধুই আলকাতরা? না, “আমি জানি, কী ভাবে লড়াই করতে হয়।” কী ভাবে? এখানেই তিনি নিক্ষেপ করেছেন সেই মোক্ষম উপমান: “আহত সিংহ কিন্তু ভয়ঙ্কর।


”মুখ্যমন্ত্রীর এমন উচ্চারণ সঙ্গত কি না, বিশেষত একটি সাংস্কৃতিক আয়োজনে অভ্যাগত অতিথিদের সমাবেশে দাঁড়িয়ে— সে-প্রশ্ন থাকুক। পশ্চিমবঙ্গের নাগরিকরা এই সংস্কৃতিতেই অভ্যস্ত হয়েছেন। কিন্তু যিনি দলের সর্বময়ী নেত্রী এবং সরকারের অবিসংবাদিত কর্ত্রী হিসাবে চিরকাল নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, নির্বাচনী প্রচারে রাজ্যের সমস্ত আসনে যিনি ‘আমিই প্রার্থী’ বলে ঘোষণা করে এসেছেন, দলীয় ও সরকারি অনুষ্ঠান যাঁর সচিত্র অনুপ্রেরণা ছাড়া ঘটতে পারে না, তিনি এমন বিপুল দুর্নীতি-কাণ্ডের নৈতিক দায়িত্ব অস্বীকার করতে পারেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও