কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্যায় শিশুদের মনের ওপর বিরূপ প্রভাব

সমকাল প্রকাশিত: ২৭ জুন ২০২২, ০৯:৪৭

মাফিয়া বেগম। পাঁচ ছেলে আর দুই মেয়ের মা তিনি। তাঁর স্বামী শিপন মিয়া রিকশাচালক। সিলেট নগরীর উমরশাহ তেররতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্রে সন্তানসহ ঠাঁই নিয়েছেন মাফিয়া। আশ্রয়কেন্দ্রের নিচতলাও পানিতে নিমজ্জিত। মাফিয়ার কোলে থাকা সবচেয়ে ছোট সন্তানের বয়স চার মাস; নাম জয়।


এ ছাড়া তাঁর আরও ছয়টি সন্তান। মাফিয়ার ছোট ছোট সন্তানের চেনা পৃথিবী হঠাৎ বদলে গেছে আকস্মিক বন্যায়। সন্তানদের মধ্যে অস্থিরতা। সারাক্ষণ কান্নাকাটি করছে। কাকে সান্ত্বনা দেবেন মাফিয়া! শুধু তাঁর পরিবার নয়; সিলেট ও সুনামগঞ্জের বন্যাদুর্গত এলাকায় শিশুরা রয়েছে অবর্ণনীয় কষ্টে। খাবারের সংস্থানের পাশাপাশি বন্যার ঢল তাদের মনোজগতে বড় বিরূপ প্রতিক্রিয়া তৈরি করেছে। বন্যার আগে যে আঙিনায় তারা খেলাধুলা করত, তা ডুবে আছে। বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান। কবে পানি নামবে, এরপর মনের আনন্দে বিদ্যালয়ে যেতে পারবে তা-ও বলতে পারছে না শিশুরা।


বাড়িঘর পানিতে ভেসে যাওয়ায় অনেকের গাদাগাদি করে আশ্রয়কেন্দ্রে বসবাসের ভয়ংকর অভিজ্ঞতা হয়েছে। সেখানে নেই পর্যাপ্ত খাবার ও পানি। জীবন বাঁচাতে পরিবারের সদস্যদের সঙ্গে যুদ্ধ করছে শিশুরা। ওদের চোখের সামনে মা-বাবার উদ্বিগ্ন একেকটি মুখ। সেই মুখে হাসি নেই। এর প্রভাব পড়ছে শিশুদের ওপরও। বিশেষজ্ঞরাও বলছেন, এ ধরনের বড় দুর্যোগের পর অনেক শিশুর ওপর মানসিক যে অভিঘাত তৈরি হয়, তার প্রভাব অনেক দীর্ঘ হতে পারে। কেউ আবার দ্রুত ঘুরে দাঁড়ায়। বিশ্বের বহু দেশে দুর্যোগে আক্রান্ত শিশুদের জন্য ট্রমাথেরাপির ব্যবস্থা করা হয়। বাংলাদেশেও কিছু এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর বিপন্ন মানুষকে এই থেরাপি দিয়েছে বেশ কিছু সংগঠন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও