কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইভিএমে আস্থা চায় সরকার

দেশ রূপান্তর নির্বাচন কমিশন কার্যালয় প্রকাশিত: ২৮ মে ২০২২, ০৮:০১

সরকারি দল আওয়ামী লীগ চায় আগামী জাতীয় সংসদ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হোক। কিন্তু মাঠের রাজনীতিতে বড় বিরোধী দল বিএনপি ও এর মিত্ররা ইভিএমের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। অবশ্য তারা বলছে, আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনেই যাবে না তারা। ইভিএম তো পরের কথা। এ ছাড়া বিগত কয়েকটি নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ প্রক্রিয়া নিয়ে সন্দেহ-অবিশ্বাস তৈরি হয়েছে।


এ অবস্থায় সরকারের প্রভাবশালী ব্যক্তি ও নির্বাচন কমিশন সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, সংসদ নির্বাচনের আগে সরকার ইভিএম বিতর্ক দূর করতে চায়। ভোটাররা যাতে এই যন্ত্রের প্রতি আস্থাশীল হয় সে জন্য সরকার, আওয়ামী লীগ ও নির্বাচন কমিশন যৌথভাবে কাজ করবে।


গত ৭ মে সরকারি দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী  সংসদের সভায় দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী সংসদ নির্বাচন ইভিএমেই হবে। তারপর থেকে বিএনপির ইভিএম-বিরোধী অবস্থান আরও জোরালো হয়ে উঠেছে। আবার রাজনৈতিক ঐকমত্য সৃষ্টি না হওয়ায় ইভিএম প্রশ্নে নবনিযুক্ত নির্বাচন কমিশন কৌশলী অবস্থান গ্রহণ করেছে।


বিএনপি ও তার মিত্রসহ সরকারবিরোধী বেশ কয়েকটি দল ইভিএমে ভোটগ্রহণের বিরোধিতা করছে। বিএনপি ইভিএমকে ‘স্বয়ংক্রিয়ভাবে ভোট চুরির যন্ত্র’ হিসেবেই দেখে আসছে। তারা বলছে, প্রোগ্রামিংয়ের মাধ্যমে এটা করা যায় যে, ভোটার যে প্রতীকেই ভোট দিক না কেন, নির্দিষ্ট প্রতীকেই ভোট পড়বে। কোন প্রতীকে ভোট পড়েছে তার কোনো কাগজের প্রমাণও থাকে না। সর্বশেষ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে হেরে যাওয়ার পর বিএনপি থেকে অব্যাহতি পাওয়া তৈমূর আলম খন্দকার (স্বতন্ত্র প্রার্থী) অভিযোগ করেছিলেন, ইভিএম কারসাজিতে তিনি হেরেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও