কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদের পর লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ফের অস্থিরতা

সমকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রকাশিত: ০৫ মে ২০২২, ১২:৫৮

ঈদের টানা ছয় দিনের ছুটি শেষে বৃহস্পতিবার প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে পুনরায় লেনদেন শুরু হয়েছে।


লেনদেনের শুরু থেকে বাজার মূল্য সূচকে বেশ উত্থান-পতন লক্ষ্য করা গেছে। দুপুর ১২টায় লেনদেনের প্রথম দুই ঘণ্টা শেষে এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত তিন দফায় বড় ধরনের উত্থান-পতন হয়েছে। 


দুপুর ১২টায় প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১৪০ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ১৭৫টি এবং দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ৫৭টি শেয়ার।


ডিএসইএক্স সূচক এ সময় আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট হারিয়ে ৬৬৩৭ পয়েন্টে অবস্থান করছিল। এ সময় পর্যন্ত কেনাবেচা হয় ১৭৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার।


সূচকের উত্থান-পতন পর্যবেক্ষণে দেখা যায়, আগের দিনের ৬৬৫৫ পয়েন্ট থেকে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আজ সকাল ১০টায় ফের যাত্রা শুরু করেছিল। লেনদেনের প্রথম ছয় মিনিট শেষে প্রায় ৩ পয়েন্ট বেড়ে ৬৬৫৮ পয়েন্ট ছাড়ায়। এটিই ছিল দুপুর ১২টা পর্যন্ত সূচকের সর্বোচ্চ অবস্থান। 


এরপর বৃহৎ বাজার মূলধনীসহ উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার দর হারাতে থাকলে সূচকটি ১০টা ৩২ মিনিটে আগের অবস্থান থেকে ৪২ পয়েন্ট হারিয়ে ৬৬১৬ পয়েন্টে নামে।


এ পর্যায়ে কিছু শেয়ারের দরবৃদ্ধি পেলে সূচকটি এই অবস্থান থেকে ফের প্রায় ৪০ পয়েন্ট বেড়ে বেলা ১১টা ১৯ মিনিটে ৬৬৫৬ পয়েন্ট ছাড়ায়। এর পরের ১৭ মিনিটে ২৫ পয়েন্ট হারিয়ে ৬৬২৯ পয়েন্টে নামে।


এভাবে সূচকের ব্যাপক উত্থান-পতনে দিনের লেনদেন এগিয়ে চলছে। লেনদেন চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। গেলো রমজানে যা চলত দুপুর ২টা পর্যন্ত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও