কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিড়াল সাদা না কালো, সেটা বড় বিষয় নয়

সমকাল আবুল মাল আবদুল মুহিত প্রকাশিত: ০৪ আগস্ট ২০২১, ০৯:৫৬

সমকাল: দীর্ঘ কর্মময় জীবনে সরকারি চাকরি করেছেন, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় চাকরি করেছেন, পরবর্তীকালে রাজনীতি করেছেন, মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। কর্মজীবনের কোন দিকটি বেশি উপভোগ করেছেন?


আবুল মাল আবদুল মুহিত: রাজনৈতিক পরিবারে জন্ম আমার। আমার বাবা ছিলেন সিলেট মুসলিম লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। পেশায় ছিলেন আইনজীবী। ছোটবেলা থেকে আমারও আইনজ্ঞ হওয়ার ইচ্ছা ছিল। আমি সেভাবেই প্রস্তুতি নিয়েছি। পড়াশোনাও করেছি ইংরেজি বিষয়ে।


সমকাল: তাহলে সরকারি চাকরিতে আসা কীভাবে?


এএমএ মুহিত: বিশ্ববিদ্যালয় জীবনের শেষ দুই বছরে আইনজ্ঞ হওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করি। ১৯৫৫ সালে মাস্টার্সে পড়াকালে তিন মাসের মতো জেলে ছিলাম। ওই সময়েই মূলত সিদ্ধান্তের পরিবর্তন। জেলে থাকাকালে আমাদের সঙ্গে দেখা করতে আসতেন বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা। জেলে থেকে মনে হলো, সরকারি কর্মকর্তারাও তো দেশের জন্য অনেক ভালো কাজ করতে পারেন। সেখান থেকে সিদ্ধান্ত পরিবর্তন করি এবং মুক্তি পেয়ে সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নিতে থাকি এবং ১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দিই। চাকরিরত অবস্থায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করি। পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি লাভ করি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও