কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টিকার ঘাটতি, পরিকল্পনায় ব্যাঘাত

প্রথম আলো স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২১, ০৮:৫৭

প্রথম ডোজ নেওয়া সবাইকে দ্বিতীয় ডোজ দেওয়ার মতো করোনার টিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাতে নেই। টিকার পরবর্তী চালান কবে আসবে, তা কেউ বলতে পারছেন না। এই পরিস্থিতিতে জাতীয় টিকা প্রয়োগ পরিকল্পনা ঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে না।


দেশে এখন একই সঙ্গে করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়া চলছে। গতকাল রোববার ২ লাখ ৩৩ হাজার ৭৭৩ জনকে টিকা দিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১২ হাজার ১৫৭ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২ লাখ ২১ হাজার ৬১৬ জনকে।


এদিকে টিকার মজুত দ্রুতই ফুরিয়ে আসছে। গতকাল পর্যন্ত সারা দেশে টিকার মজুত ছিল ৩৪ লাখ ৪৯ হাজার ১৯১ ডোজ।


টিকার মজুদ আছে মাত্র ১৭ দিনের


দেশজুড়ে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরুর পর এ পর্যন্ত টিকা নিয়েছেন ১১ লাখ ৫১ হাজার ৭৬৭ জন। গত ৮ এপ্রিল থেকে দেশে দ্বিতীয় ডোজের টিকা প্রয়োগ শুরু হয়। গতকাল শনিবার (১৭ এপ্রিল) একদিনেই টিকা নিয়েছেন ২ লাখ ২১ হাজার ৫১৬ জন। আগের দিন গত বৃহস্পতিবার টিকা নিয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৯৭৬ জন। গতকাল প্রথম ডোজ টিকা নিয়েছেন ১২ হাজার ১৫৭ জন। বৃহস্পতিবার নিয়েছেন ১০ হাজার ৫৭২ জন। এ পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৭ লাখ। টিকার প্রথম ডোজ নেয়াদের অনুযায়ী তাদের জন্য দ্বিতীয় ডোজ ব্যবস্থা করলে এখন পর্যন্ত টিকা প্রয়োজন ১ কোটি ১৪ লাখ। অথচ বাংলাদেশ বেক্সিমকোর মাধ্যমে ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে তিন কোটি ডোজ ক্রয়ের চুক্তি থেকে টিকা পেয়েছে ফেব্রুয়ারিতে ৫০ লাখ এবং মার্চে ২০ লাখ। দুই দফায় মাত্র ৭০ লাখ ডোজ। অথচ চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার কথা। এছাড়া ভারত সরকার ফেব্রুয়ারি মাসে ২০ লাখ ডোজ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর উপলক্ষে গত ২৬ মার্চ ১২ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পেয়েছে বাংলাদেশ। হিসাব অনুযায়ী, বাংলাদেশ মোট টিকা পেয়েছে চুক্তির ৭০ লাখ এবং উপহারের ৩২ লাখ, মোট ১ কোটি ২ লাখ ডোজ।


করোনার টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন সাড়ে ১১ লক্ষাধিক মানুষ


দেশে এ পর্যন্ত সাড়ে ১১ লক্ষাধিক মানুষ করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। টিকার এই ডোজ গ্রহণকারীর সংখ্যা ১১ লাখ ৫১ হাজার ৭৬৭। এর মধ্যে পুরুষ সাত লাখ ৮০ হাজার ৭৫৯ এবং নারী তিন লাখ ৭১ হাজার আটজন। এদিকে টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৫৬ লাখ ৯৯ হাজার ৪২ জন। এর মধ্যে ৩৫ লাখ ৩৩ হাজার ৬৫৫ জন পুরুষ এবং নারী ২১ লাখ ৬৫ হাজার ৩৮৭।


করোনাভাইরাস: টিকা উৎপাদন ব্যাপক হারে বাড়াবে ভারত


করোনাভাইরাস প্রতিরোধে নিজেদের উদ্ভাবিত কোভ্যাক্সিন টিকার উৎপাদন ১০ গুণ বাড়ানোর কথা জানিয়েছে ভারত। 


শুক্রবার (১৬ এপ্রিল) দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সেপ্টেম্বর নাগাদ ১০ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্য অর্জনের পরিকল্পনা করেছে।


মন্ত্রণালয়ের বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বর্তমানে কোভ্যাক্সিন-এর উৎপাদক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের মাসিক উৎপাদন ক্ষমতা এক কোটি ডোজ। সেপ্টেম্বর নাগাদ এর উৎপাদন সক্ষমতা ১০ গুণ বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও