কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লকডাউন : পথের ভোগান্তি মেনে কাজে শ্রমিকরা

বিডি নিউজ ২৪ ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২১, ১৮:৫৪

সারাদেশে ‘লকডাউনের’ প্রথম দিনে আগের মত সচল রয়েছে শিল্প-কারখানা। ন্যূনতম স্বাস্থ্যবিধি মেনে কাজে এসেছেন শ্রমিকরা। আসার পথে সড়কে অবশ্য তাদের বেশ ঝামেলা পোহাতে হয়েছে।


এক সপ্তাহের লকডাউন শুরুর প্রথম দিন সোমবার রাজধানী ঢাকাসহ আশেপাশের শিল্প অধ্যুষিত এলাকাগুলোতে ঢিলেঢালা ভাব থাকলেও চলেনি গণপরিবহন।


এতেই মূলত দৈনন্দিন চলাফেরায় ছন্দপতন ঘটে শ্রমিক, কর্মচারী ও ব্যক্তিগত গাড়ির সুবিধা না থাকা কর্মকর্তাদের। তাদের কারখানায় পৌঁছাতে বেশ বেগ পেতে হয়। বিশেষ করে দূরের শ্রমিকদেরকে হেঁটে কর্মস্থলে যাওয়ার ভোগান্তি ছিল অনেক বেশি।


কালিয়াকৈরে লকডাউনে ভোগান্তিতে কর্মজীবীরা


সারাদেশের ন্যায় গাজীপুরের কালিয়াকৈরে লকডাউনে গণপরিবহন চলাচল বন্ধ থাকায় পোশাক শ্রমিক ও চাকুরিজীবীরা বিপাকে পড়েছেন। লকডাউনের প্রথমদিন আজ সোমবার সকালে উপজেলার বাসস্ট্যান্ডগুলোতে অফিসগামী মানুষদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা গেছে। 


গণপরিবহন বন্ধ থাকায় রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, ভ্যান গাড়ি ও মোটরসাইকেলে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন তারা। নিষেধাজ্ঞার প্রথমদিনে সিএনজিচালিত অটোরিকশা চাহিদা বেড়েছে প্রায় কয়েকগুণ।


ঝড়বৃষ্টি-গাড়ি সঙ্কটে রাজধানীজুড়ে ভোগান্তি


ঢাকায় সন্ধ্যা ছয়টায় শুরু হওয়া কালবৈশাখীর ঝড়বৃষ্টি রাত সাড়ে নয়টা পর্যন্ত অব্যাহত আছে। এই ঝড়বৃষ্টি রাত সাড়ে ১০টা পর্যন্ত হতে পারে। এদিকে, ঝড়বৃষ্টিতে চরম ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।


অনেকে অফিস থেকে বাসায় ফিরতে বৃষ্টিতে ভিজছেন, অনেকে লকডাউনের খবর শুনে গ্রামের উদ্দেশে রওনা দিয়ে ভিজছেন। তাছাড়া রাজধানীজুড়ে তীব্র যানজট সঙ্কটের পাশাপাশি এই ঝড়বৃষ্টি চরম ভোগান্তির জন্ম দিয়েছে। রাত সাড়ে নয়টা পর্যন্ত পরিবহন সঙ্কট দেখা গেছে।


লকডাউন ঘোষণায় ঢাকা ছাড়ছে মানুষ, পথে পথে ভোগান্তি


এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণার সঙ্গে সঙ্গেই ঢাকা ছাড়তে শুরু করেছে বিভিন্ন পেশার মানুষ। মূলত গতকাল শনিবার থেকেই গ্রামের বাড়ি যাচ্ছে মানুষ। তবে আজ লকডাউনের প্রজ্ঞাপন জারির পর থেকেই মানুষ তড়িঘড়ি করে ঢাকা ছাড়ছে। ফলে রাজধানীর প্রতিটি সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।


এতে ভোগান্তিতে পড়েছে হাজার হাজার মানুষ। রবিবার সকাল ১০টার পর থেকে রাজধানীর গুলিস্তান, শাহবাগ ফার্মগেট, মহাখালী বাংলামটরসহ প্রতিটি সড়কে ছিল তীব্র যানজট। তীব্র গরম আর যানজটে মানুষের কষ্ট কয়েকগুণ বেড়েছে। আবার অনেকে ঢাকায় কাজে এসে দ্রুত বাড়ি ফিরছে। লকডাউনে অফিস বন্ধ ঘোষণা করায় বেসরকারি চাকরিজীবী শাওন সকাল ৯টার পরই কুমিল্লার উদ্দেশ্যে রাজধানীর মহম্মদপুর বাসা থেকে বের হন। দীর্ঘ সময় জ্যামে আটকে থেকে শাহবাগ এসে বাস থেকে নেমে মোটরসাইকেল ভাড়া করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও