কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংখ্যা নিয়ে স্বস্তি নয়

ঢাকা টাইমস প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২১, ০৮:৩২

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় শীত মৌসুমে দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার কমেছে। যদিও আশঙ্কা ছিল শীতে ভয়াবহ রূপ নিতে পারে মহামারি করোনা। সবশেষ শনিবার গত আট মাসের মধ্যে সবচেয়ে কম শনাক্ত হয়েছে বাংলাদেশে।

তবে সংখ্যানগত দিক দিয়ে করোনা নিয়ে স্বস্তি মিললেও পরিস্থিতির উন্নতি হয়েছে এমনটা মানতে নারাজ বিশেষজ্ঞরা। তারা সতর্ক করছেন, যেকোনো সময় মারাত্মক আকার ধারণ করতে পারে প্রাণঘাতী এই ভাইরাস।

করোনার সংক্রমণ ও মৃত্যুর হার যেকোনো সময় উর্ধ্বমুখী হতে পারে এমন আশঙ্কা মাথায় নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, কোনোভাবেই হাল ছেড়ে দেওয়া বা শৈথিল্য দেখানোর সুযোগ নেই। বরং আগের মতোই স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ তাদের।

একই সঙ্গে করোনার পরীক্ষা বাড়ানো, আইসোলেশন ও কোয়ারেনটাইনের ব্যবস্থা বজায় রাখার প্রতি জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। করোনার পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোশতাক হোসেন বলেন, কিছুদিন ধরে সংক্রমণের হার কমেছে ঠিকই কিন্তু এই হারকে নিরাপদ বলা যাবে না। শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে নেমে কয়েক সপ্তাহ থাকলে পরিস্থিতির উন্নতি হচ্ছে বলা যেতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ৯ মে ৬৩৬ জন আক্রান্ত হওয়ার পর গতকাল শনিবার দেশে সবচেয়ে কম করোনা রোগী শনাক্ত হয়েছে। ৯ হাজার ৫০৯টি নমুনা সংগ্রহ করার পর পরীক্ষায় ৬৮৪ জন শনাক্ত হয়। সে হিসাবে এখন পর্যন্ত দেশে শনাক্ত হয়েছে ৫ লাখ ১৫ হাজার ১৮৪ জন। এছাড়া ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৩ জন। এখন পর্যন্ত দেশে মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন। আর মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৫৯ হাজার ৬২০ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও