কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্রাম্পকে জেতাতে টাকা ঢালছে বেসরকারি কারাগারগুলো

বণিক বার্তা আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০, ২২:০২

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আগের যে কোনো রেকর্ডের চেয়ে বেশি অর্থ ব্যয় করছে বেসরকারি বাণিজ্যিক বন্দিশালাগুলো। তাদের অনুদানের সিংহভাগ অর্থই যাচ্ছে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলে।

অলাভজনক গবেষণা সংস্থা সেন্টার ফর রিসপনসিভ পলিটিক্সের মতে, এই নির্বাচনী কার্যক্রম চলাকালীন ব্যক্তিমালিকানাধীন এ কারাগারগুলোর সঙ্গে যুক্ত ব্যক্তিরা প্রার্থীদের ২১ লাখ দলার অনুদান দিয়েছেন।

এটাতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ ট্রাম্প প্রশাসনের অধীনেই লাভজনক কারাগারের ব্যবসা বিকাশ লাভ করেছে। অভিবাসী বন্দিদের রাখার জন্য যুক্তরাষ্ট্র ক্রমশ বেসরকারি কারাগারের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। দুটি বৃহত্তম কারাগার সংস্থা জিইও গ্রুপ ও কোরসিভিকের বার্ষিক প্রতিবেদন অনুসারে, গত বছর তাদের আয়ের অর্ধেকেরও বেশি কেন্দ্রীয় সরকারের অর্থায়ন থেকে এসেছে। নির্বাচনী প্রচারণায় অনুদানে বেসরকারি বন্দিশালাগুলোর মধ্যে অধিকাংশ অর্থ ব্যয় করা জিইও গ্রুপ সাম্প্রতিকতম অর্থবছরে ফেডারেল সরকারের সঙ্গে চুক্তিতে ৯০ কোটি ডলার পেয়েছে, যেখানে ওবামা প্রশাসনের শেষ অর্থবছরে সংস্থাটি পেয়েছিল ৫০ কোটি ডলার।

ট্রাম্প প্রশাসন কয়েক হাজার অভিবাসী ও আশ্রয়প্রার্থীকে আটক করার সঙ্গে সঙ্গে বেসরকারি কারাগারগুলোর ভাগ্য ক্রমশ দেশটির রাজনীতির সঙ্গে জড়িয়ে গেছে। গতবছর কোরসিফিক ও জিইও গ্রুপ একসঙ্গে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) সংস্থার সঙ্গে ১৩০ কোটি ডলারের চুক্তি করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও