কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাবির পাঠ্যসূচিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ

ইত্তেফাক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২০, ২২:৩০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত’ আত্মজীবনী পর এবার অর্ন্তভূক্ত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেসকোর্স ময়দানে দেওয়া ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। স্বাধীন বাংলাদেশ অভূদ্বয়ের ইতিহাস’ শিরোনামে একটি কোর্সের অংশ হিসেবে এ ভাষণ পড়ানো হবে।



রবিবার সকালে অনলাইনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১৬০তম একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

শাবি উপাচার্য বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে ও হাইকোর্টের নির্দেশনায় বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ৭মার্চের ভাষণকে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যসূচির অন্তর্ভূক্ত করতে বলা হয়। এর আলোকে পাঠ্যসূচিতে অন্তর্ভূক্তির জন্য ৭ মার্চের ঐতিহাসিক ভাষণসহ ‘স্বাধীন বাংলাদেশ অভূদ্বয়ের ইতিহাস’ শিরোনামে একটি কোর্স ডিজাইনের জন্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কোর্সটিতে কি কি অন্তর্ভূক্ত হবে, কত ক্রেডিটের হবে, কিভাবে পড়ানো হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আমরা এ কোর্সের আউটলেট ডিজাইন করতে একটি কমিটি করে দিয়েছি। তারা কাজ সম্পন্ন করার পর একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও