কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বার্সেলোনার ৯০০০ গোল উদযাপন

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০৬ জুলাই ২০২০, ১৫:৩৩

দুর্দান্ত এক মাইলফলকে পৌঁছে গেল টিম বার্সেলোনা। লা লিগার ম্যাচে ভিয়ারিয়ালকে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়ে নিজেদের ফুটবল ইতিহাসে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯০০০তম গোল উদযাপন করল স্প্যানিশ জায়ান্টরা। আর এই মাইলফলকে ৬৩০ গোল করে একক ফুটবলার হিসেবে সবচেয়ে বেশি অবদান রেখেছেন দলের সেরা তারকা লিওনেল মেসি।

বার্সার প্রথম অফিসিয়াল গোলটি আসে সেই ১৯০৯ সালের ৫ এপ্রিল। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩-২ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে স্প্যানিশ ফুটবলার রোমা ফর্নস এই যাত্রা শুরু করেন। আর ১১১ বছর পর বর্তমান সময়ের তরুণ সেনসেশন আনসু ফাতি ৯০০০ গোলে অবদান রাখলেন। এদিকে ৬৩০ গোল করে আর্জেন্টাইন অধিনায়ক মেসি সবচেয়ে বেশি অবদান রেখেছেন। এই ৯০০০ এর ৭ শতাংশ গোলই মেসির কাছ থেকে এসেছে। ক্লাবের ১২১ বছরের ইতিহাসে যেখানে ৬বারের ব্যালন ডি’অর জয়ী শেষ ১৫ বছর ধরে খেলছেন। ২৩২ গোল করে দ্বিতীয়স্থানে রয়েছেন সেজার। আর কুবালা ও বর্তমান স্ট্রাইকার লুইস সুয়ারেস ১৯৪টি গোল করে যৌথভাবে তৃতীয়স্থানে জায়গা করে নিয়েছেন।

২০১১-১২ মৌসুমে বার্সা সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ ১৯০টি গোল করেছে। যেখানে এক পঞ্জিকাবর্ষে ২০১৫ সালে সর্বোচ্চ ১৮০টি গোল হয়। এই ৯০০০ গোলের মধ্যে লিগ থেকে এসেছে ৬১৬৫টি। দ্বিতীয় সর্বোচ্চ লিগ কোপা দেল রে’তে ১৪৭৪টি গোল। চ্যাম্পিয়নস লিগের গোল ৫৪৩টি। ইউরোপিয়ান কাপ উইনার্স কাপের গোল ১৭৮টি। ১৪৯টি গোল এসেছে উয়েফা কাপে। ফারিস কাপের গোল ১৪১টি। ৮৭টি গোল এসেছে ইউরোপিয়ান কাপে। ৭৫টি গোল হয়েছে স্প্যানিশ সুপার কাপে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও