কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনের সঙ্গে বিবাদ মেটাতে এখন যে বিশেষ প্রতিনিধির ওপর ভরসা করছে ভারত

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ০৬ জুলাই ২০২০, ১০:৩৭

দীর্ঘ ৮ সপ্তাহেরও বেশি সময় ধরে নিয়ন্ত্রণরেখা বরাবর মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে রয়েছে ভারত ও চীনের সেনা বাহিনী। সীমান্তে উত্তেজনা অব্যাহত রয়েছে। পরিস্থিতি বদলাতে দুই দেশের সেনা কর্মকর্তা ও কূটনৈতিক পর্যায়ের আলোচনাতেও ফল মেলেনি। তাই উত্তেজনা প্রশমণে এবার বিশেষ প্রতিনিধির মাধ্যমে বেইজিংয়ের সঙ্গে কূটনৈতিক আলোচনা এগিয়ে নিয়ে যেতে উদ্যোগী ভারতের। এক্ষেত্রে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালেই আস্থা মোদি সরকারের।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কথা বলতে পারেন চীনের স্টেট কাউন্সিলর তথা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে।জানা গেছে, আলোচনার মূল বিষয়বস্তুই হবে নিয়ন্ত্রণরেখা থেকে বাড়তি সেনা প্রত্যাহার ও উত্তেজনা প্রশমণ।

নিয়ন্ত্রণরেখা সংকট নিয়ে গত মঙ্গলবারই ভারত-চীন সেনা কমান্ডার পর্যায়ে আলোচনা হয়েছিল।
আরও জানা গেছে, নিয়ন্ত্রণরেখা রেখা থেকে দুই দেশই সেনা সরাতে সম্মত হয়েছে। নির্মাণও ভেঙে ফেলা হবে। বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখতে সেনা বিভিন্ন পয়েন্টে যেতে পারবে। এর পাঁচ দিনের মাথায় বিশেষ প্রতিনিধির মাধ্যমে আলোচনা এগিয়ে নিয়ে গিয়ে উত্তেজনা প্রশমণের ইঙ্গিত দিতে চাইছে ভারত।

সেনা বাহিনীর এক কর্মকর্তার কথায়, ‘রিপোর্ট এলে পুরো বিষয়টি জানা যাবে। তবে গত তিন ধরে গলওয়ান থেকে কিছু সেনা সরেছে ও নির্মাণ স্থাপনা ধ্বংস করা হয়েছে। আন্তর্জাতিকস্তরে কিছু হলে তা জানি না। তবে, প্রকৃতি বিরূপ, গলওয়ান নদীর পানি বাড়ছে। তাই এই প্রক্রিয়া কিছুটা দেরি হতে পারে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও