কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রায় ৪০০ কোম্পানির ফেসবুক বয়কট

বার্তা২৪ প্রকাশিত: ০৫ জুলাই ২০২০, ২০:৫৬

ফেসবুকে বিদ্বেষমূলক কিংবা বর্ণবাদ কনটেন্ট বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য কোম্পানিগুলো এই প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে। এ নিয়ে ৪০০ টিরো বেশি প্রতিষ্ঠান তাদের বিজ্ঞাপন তুলে নিয়ে ফেসবুককে বয়কট করেছে। তারই ধারাবাহিকতায় এবার কানাডার বেশকিছু ব্যাংক ফেসবুক বয়কট এবং বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কানাডার রয়াল ব্যাংক, টরোন্টো-ডোমিনিয়ন ব্যাংক, ব্যাংক অব নোভা স্কটিয়া, ব্যাংক অফ মনটেরাল, ন্যাশনাল ব্যাংক অব কানাডা এবং কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অব কমার্স যৌথভাবে চলতি জুলাই মাস থেকেই সব ধরনের বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে কানাডার অন্যতম বৃহত্তম ডেসজারডিনস গ্রুপ, ফেডারেল ক্রেডিট ইউনিয়ন তাদের ওয়েবসাইটে জানায়, চলতি মাস থেকে ফেসবুকসহ এর আওতাধীন প্রতিষ্ঠান ইনস্টাগ্রামেও বিজ্ঞাপন বন্ধ করে দেবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাজ্ঞ ব্যক্তিকে পুলিশ কর্তৃক শ্বাসরোধ করে হত্যার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে ক্ষোভে ফেটে পড়ে মানুষ। যুক্তরাষ্ট্র ও ইউরোপে কালোদের অধিকার আদায় এবং বর্ণভেদে বৈষম্য বন্ধ করতে গণ বিপ্লব শুরু হয়ে যায়। অনলাইন ও অফলাইনে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ শিরোনামে ক্যাম্পেইন শুরু হয়। যেখানে ফেসবুক সহ অন্যান্য সোশ্যাল সাইটগুলোর বিরুদ্ধে বর্ণবাদ, ঘৃণা, বিদ্বেষমূলক মন্তব্য ছড়ানোর অভিযোগ ওঠে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও