কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিতর্কিত ‘হংকং নিরাপত্তা আইন’ সম্পর্কে যা জানা দরকার

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৪ জুলাই ২০২০, ১৪:১৪

শৈশবকাল থেকেই সোনার অলংকার পরা খুব পছন্দ করেন শংকর কুরাদে। এমনিতেই তার গলায় রয়েছে মোটা সোনার চেন, হাতের প্রতিটি আঙুলেই রয়েছে সোনার আংটি। তার এই সোনার মাস্ক পরা নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গেছে।

শংকর কুরাদে বলেন, আমার পরিবারের সকল সদস্য সোনা খুব পছন্দ করেন, তারাও যদি সোনার মাস্ক পরতে চায় তবে তাদেরও তৈরি করে দিব। ভারতের পুনেতে করোনা আক্রান্ত সংখ্যা ৩ হাজার ২৮৪ জন। মৃতের সংখ্যা ৭ জন। শেষ পর্যন্ত অধৈর্য হয়ে গত ২২ মে আইন প্রণয়নের দায়িত্ব নিজের হাতে তুলে নেয় চীন সরকার। হংকংয়ের স্বাধীন আইন ব্যবস্থা থাকলেও তাদের ক্ষুদ্র-সংবিধানে এরকম একটি সুযোগ রাখা ছিল। ফলে বেইজিংয়ের হস্তক্ষেপে বেশি কিছুর করার ছিল না হংকংয়ের নেতাদের।

নতুন আইনে বর্ণিত চারটি অপরাধ হল- বিচ্ছিন্নতা দাবি, কেন্দ্রীয় চীন সরকারের বিরোধিতা, সন্ত্রাসী কর্মকাণ্ড এবং জাতীয় সুরক্ষা বিপন্ন করতে বিদেশিদের সঙ্গে জোট বাঁধা।

নতুন আইনে কী হবে?
আইনটি মূল ভূখণ্ডের চীনা কর্মকর্তাদের প্রথমবারের মতো হংকংয়ে কাজ করার অনুমতি দিয়েছে। হংকংয়ের স্থানীয় আইন ও সম্প্রদায়ের পাশাপাশি বিদেশি নাগরিকদের ওপরও প্রভাব বিস্তারের ক্ষমতা পেয়েছে বেইজিং।

হংকংয়ের স্বাধীনতা দাবি এখন অপরাধ বলে বিবেচিত হবে। বিক্ষোভের সময় সরকারি সম্পত্তি নষ্ট হলে তা সন্ত্রাসী কর্মকাণ্ড বলে ধরা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও