কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগস্টের মধ্যে প্রণোদনা প্যাকেজের সব ঋণ বিতরণের নির্দেশ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ০৯:৩৩

সরকারের প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে ব্যাংকগুলোর গড়িমসি দেখে এবার সময় বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সব ব্যাংকের নির্বাহী প্রধানদের কাছে বৃহস্পতিবার (২ জুলাই) এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়। বাংলাদেশ ব্যাংক ও বেসরকারি ব্যাংক কর্মকর্তাদের সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, প্রণোদনা প্যাকেজের সব অর্থবিতরণের কাজ আগামী আগস্ট মাসের মধ্যে শেষ করতে হবে। এর মধ্যে বেশিরভাগ ঋণ চলতি জুলাই মাসের মধ্যে বিতরণ করতে হবে।

এতে আরও উল্লেখ করা হয়েছে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে ক্ষতিগ্রস্ত শিল্প, সেবা ও কৃষিখাতসহ আয়-উৎসারী কর্মকাণ্ড পুনরায় সচল করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন ঋণ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এই প্যাকেজসমূহ যথাসময়ে বাস্তবায়িত না হলে প্যাকেজ প্রণয়ণের মূল উদ্দেশ্যই ব্যাহত হবে।

প্রসঙ্গত, এর আগে গত মার্চ থেকে কয়েক দফায় সরকার এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। প্রণোদনার এই অর্থ ব্যাংকগুলো থেকে ঋণ হিসেবে পাবেন শিল্পোদ্যোক্তারা, ওই ঋণের সুদের অর্ধেক সরকার পরিশোধ করবে। প্রণোদনা প্যাকেজ ঘোষণার পর ব্যাংকগুলো অর্থ সংকটের কথা তুললে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে তহবিল জোগানের উদ্যোগ নেওয়া হয়। তবে অদৃশ্য কারণে ঋণ বিতরণে ব্যাংকগুলো ধীর গতিতে চলছে বলে অভিযোগ তোলে এফবিসিসিআইসহ ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও