কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রিটেনে সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে স্কুল

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ২২:০০

আগামী সেপ্টেম্বর মাস থেকে ব্রিটেনের স্কুলগুলোতে ছাত্র-ছাত্রীদের ফেরাতে সুরক্ষা পরিকল্পনা প্রকাশ করেছে সরকার। এতে কোনো ক্লাসের কমপক্ষে ২ জন ছাত্র-ছাত্রীর দেহে করোনার উপসর্গ দেখা দিলেই ওই ক্লাসের সবাইকে অথবা প্রয়োজনে পুরো স্কুলকে ১৪ দিনের জন্য বন্ধ রাখার নিদের্শনা দেয়া হয়েছে।

যদি কোন শিশুর দেহে এরকম উপসর্গ দেখা দেয় স্কুল অভিভাবকদের টেস্টিং কিট দিবে। যার প্রাদুর্ভাব রয়েছে তাদের জন্য মোবাইল টেস্টিং ইউনিট প্রেরণ করা হবে।

ডিপার্টমেন্ট ফর এডুকেশন নতুন এই সুরক্ষা পরিকল্পনা জারি করেছে। তাতে বলা হয়েছে কিভাবে শিশুদের স্কুলে ফিরিয়ে আনতে হবে, কিভাবে শিশুদের পুরো সময়ে স্কুলে রাখা যাবে তা পরিকল্পনা করা হয়েছে।

সামাজিক দূরত্বের ক্ষেত্রে এডুকেশন সেক্রেটারী গ্যাভিন উইলিয়ামসন বলেছেন, এটি এক মিটারও নয়, আবার দুই মিটারও নয়।
স্কুল চালু করার নতুন নিয়মগুলোর মধ্যে রয়েছে, শিশুদের গ্রুপ আকারে রাখা, প্রাইমারি স্কুলে শিশুদের ক্লাসে এবং সেকেন্ডারী স্কুলে গ্রুপ আকারে শিক্ষাদান, স্কুলে এক গ্রুপের সাথে অন্য গ্রুপের যোগাযোগ এড়ানো, পৃথকভাবে ক্লাস শুরু, শেষ করা, মধ্যাহৃভোজ এবং বিরতি সময় পৃথক, উপস্থিতির জন্য প্রয়োজনে জরিমানা বাধ্যতামূলক, স্কুলের জন্য টেস্ট এন্ড ট্রাক, নিয়মিত হাত পরিস্কার, যাদের লক্ষণ দেখা দিবে তাদেরকে স্কুল থেকে দূরে রাখা। তবে স্কুলে ছাত্র-ছাত্রী কিংবা স্টাফদের জন্য মাস্ক বাধ্যতামূলক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও