কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুলশান হামলা: ৭ জঙ্গির ‘ডেথ রেফারেন্স’ আটকে আছে বিজি প্রেসে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ০১:২৯

করোনাভাইরাস মহামারীর কারণে সরকারি ছাপাখানা বিজি প্রেসে এ মামলার পেপারবুক ছাপার কাজ আটকে আছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তবে তা ‘শেষ পর্যায়ে’ আছে বলে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান জানিয়েছেন।

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী বিচারিক আদালতের রায়ে আসামির মৃত্যুদণ্ড হলে সেই মৃত্যুদণ্ড কার্যকরের জন্য উচ্চ আদালতের অনুমোদনের প্রয়োজন হয়। এক সপ্তাহের মধ্যে তা উচ্চ আদালতে পাঠানোর বাধ্যবাধকতা থাকে।সে অনুযায়ী গত বছর ২৭ নভেম্বর এ মামলায় রায় ঘোষণার পর মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য মামলার নথি গত বছর ৫ ডিসেম্বর ডেথ রেফারেন্স আকারে বিচারিক আদালত থেকে হাই কোর্টে আসে।

হাই কোর্টের ডেসপাস (আদান-প্রদান) শাখা সেগুলো গ্রহণ করার পর তা ডেথ রেফারেন্স শাখায় পাঠানো হয়। পরবর্তীতে সেসব নথিপত্র যাচাই-বাছাই করে ডেথ রেফারেন্স শাখা পেপারবুক তৈরির জন্য বিজি প্রেসে পাঠিয়ে দেয়। হলি আর্টিজান বেকারিতে অস্ত্রধারীদের হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এগিয়ে গেলে হামলাকারীরা গুলি চালানোর পাশাপাশি গ্রেনেড ছোড়ে। তাতে আহত হন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম। তিনিও মারা যান হাসপাতালে।

এ শাখার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হলি আর্টিজান মামলার ডেথ রেফারেন্স, রায়ের অনুলিপি ও আনুষাঙ্গিক নথিপত্র পেপারবুক তৈরির জন্য ফেব্রুয়ারিতে বিজি প্রেসে পাঠানো হয়েছে। কোন পর্যায়ে আছে ঠিক জানি না। করোনা পরিস্থিতির কারণে সব কিছুই তো আটকে আছে। হয়ত এ কারণে পেপারবুক মুদ্রণের কাজটিও থেমে আছে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও