কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নতুন নির্দেশনা: কেবল গুরুতর এলাকা লকডাউন

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ২১:৫৪

মহামারি করোনা ভাইরাসের কারণে গুরুতর বা অধিক সংক্রমিত এলাকা চিহ্নিত করে কেবল সেই এলাকা লকডাউন করার নতুন নির্দেশনা দিয়েছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ মঙ্গলবার (৩০ জুন) রাতে করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর বিস্তার রোধকল্পে শর্তসাপেক্ষে সার্বিক কার্যাবলী/চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ ০৩ আগষ্ট পর্যন্ত বাড়িয়ে যে নির্দেশনা জারি করে তাতে এই সিদ্ধান্ত জানানো হয়।

এই ভাইরাসের সংক্রমণ রোধে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা সাধারণ ছুটি শেষে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত চলাচল সীমিত করে অফিস-আদালত এবং গণপরিবহন ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। সেই মেয়াদ পরে ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়।

তবে এখন ছুটি এড়িয়ে বিস্তর এলাকার পরিবর্তে গুরুতর সংক্রমিত এলাকা লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় পূর্ব রাজাবাজার ১২ জুন থেকে লকডাউন করা হয়। আর ৪ জুলাই থেকে ২১ দিনের লকডাউন করা হচ্ছে ওয়ারী এলাকার একাংশ। এসব এলাকায় সাধারণ ছুটিও ঘোষণা করা হয়েছে।

লকডাউন নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের নতুন নির্দেশনায় বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তর প্রণীত ‘কোভিড -১৯ সংক্রমণ ঝুঁকি জোনভিত্তিক লকডাউন ব্যবস্থা বাস্তবায়ন কৌশল/গাইড’ অনুসরণ করে জোনিং সিস্টেম বাস্তবায়ন করতে হবে। ‘রেড জোন ঘোষণা করে সে এলাকায় কেবল গুরুতর সংক্রমিত পরিসীমাকে লকডাউনের আওতায় আনতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও