কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ণবাদের জন্য কঠিন শাস্তি চান হোল্ডার

এনটিভি প্রকাশিত: ২৯ জুন ২০২০, ১৭:০৫

করোরা ভাইরাসের কারণে ক্রিকেটাররা এখন আর মাঠে আসতে পারছেন না। ফলে ঘরে বসেই ফিট রাখার কাজ চালিয়ে যেতে হচ্ছে। মার্চ মাস থেকেই ক্রিকেটাররা এভাবেই দিন পার করে আসছে। টাইগার স্পিনার নাঈম হাসান মনে করেন, এভাবে ফিটনেস ধরে রাখার কাজটা দিনে দিনে আরও কঠিন হয়ে যাচ্ছে।

সোমবার (২৯ জুন) সংবাদমাধ্যমে নাঈম এ কথা জানান। প্রিমিয়ার লিগ বন্ধ হবার পর থেকেই ফিটনেস নিয়ে কাজ করে যাচ্ছেন্ তিনি। তবে এখন বৃষ্টির কারণে নিজের ফিটনেস নিয়ে আগের মতো কাজ করতে পারছেন না। ফলে কাজটা আর মোটেও সহজ হচ্ছে না তার জন্য। নাঈম বলেন, ‘একটু কষ্ট হচ্ছে এই অর্থে যে ফিটনেস ধরে রাখা কঠিন হয়ে যাচ্ছে। কারণ আমরা খেলা, রানিং ও জিমের মাধ্যমে অনেক ক্যালরি বার্ন করি। এখন শুধু জিম ও বাসার ভেতরে রানিং করা হচ্ছে। এবছর করোনার কারণে কোনো পরিকল্পনাই বাস্তবায়িত হল না। ভেবেছিলাম প্রিমিয়ার লিগ খেলে যে টাকা পাব সেটা দিয়ে অনেক কিছু করব। যদিও আমি বিসিবি থেকে মাসে বেতন পাই। সেটা পাচ্ছি বলেই ঠিক আছি।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর বর্ণবাদ নিয়ে বেশ আলোচনা হচ্ছে ক্রীড়াঙ্গনে। বিষয়টি মাথাচাড়া দিয়েছে ক্রিকেট বিশ্বেও। কয়েকদিন ধরে গেইল, সামির মতো তারকারা বর্ণবাদের প্রতিবাদ করেছেন। এবার সূর মেলালেন আরেক ক্যারিবিয়ান তারকা হোল্ডার। বিবিসি স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে হোল্ডার বলেন, ‘আমার কাছে মনে হয় না বর্ণবাদের শাস্তির সঙ্গে ম্যাচ পাতানো বা ডোপিংয়ের কোনো পার্থক্য আছে। আমি ক্রীড়াঙ্গনে বর্ণবাদ দেখি। আমাদের এসব সমানভাবে দেখা দরকার।’

হোল্ডার আরো বলেন, ‘ডোপ বা দুর্নীতি নিয়ে যেভাবে সবাইকে সতর্ক করা হয় সেভাবে বর্ণবাদ নিয়েও সিরিজ শুরুর আগে সবাইকে সতর্ক করা উচিত। সবার প্রতি আমার বার্তা হচ্ছে এটা দূর করতে আরো বেশি শিক্ষার দরকার আমাদের। আমি যদিও সরাসরি কোনো সময় বর্ণবাদের শিকার হইনি, তবে আশপাশ থেকে অনেক কিছু শুনেছি। এই ব্যাপারটা এমন কিছু যা মেনে নেওয়া যায় না।’ গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যার জের ধরে বর্ণবাদী আচরণের বিরুদ্ধে প্রতিবাদ তুলেছে পুরো বিশ্ব। বিভিন্ন ক্রীড়াবিদরা এই প্রতিবাদের শামিল হয়েছেন। প্রতিবাদ করেছেন বাংলাদেশি তারকা মুশফিকুর রহিমও। নিজের ফেসবুক পাতায় জানালেন, বর্ণবাদকে তিনিও ঘৃণা করেন। নিজের অফিশিয়াল টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করেন মুশফিক। ছবিতে দেখা যায়, একটা সাদা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে আছেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। তাঁর হাতের প্ল্যাকাডে লেখা, ‘আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে ‘না’ বলুন।” একই কথা ক্যাপশনেও লিখেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও