কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাটকল বন্ধের সিদ্ধান্তে বাম ঐক্যফ্রন্টের প্রতিবাদ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ জুন ২০২০, ১৮:৫৯

করোনাভাইরাসের এ মহামারিকালে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধ করে দেয়ার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে বাম ঐক্যফ্রন্ট।

রোববার (২৮ জুন) অনলাইনে বাম ঐক্য ফ্রন্টের এক সভায় এ প্রতিবাদ জানানো হয়। বাম ঐক্যফ্রন্টের সমন্বয়ক, গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দীন আহম্মদ নাসুর সভাপতিত্বে সভায় ছিলেন- বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ-মাহবুব) আহ্বায়ক সন্তোষ গুপ্ত, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক সরওয়ার মুর্শেদ, কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক ইমাম গাজ্জালী, গণমুক্তি ইউনিয়নের কেন্দ্রীয় নেতা রাজা মিয়া, বাসদের (মাহবুব) কেন্দ্রীয় নেতা মহিনউদ্দিন চৌধুরী লিটন।

নেতৃবৃন্দ বলেন, পাটকল বন্ধের সিদ্ধান্ত কার্যকর হলে, শুধু পাটকল শ্রমিকরা বেকার হবে ও তাদের পরিবারগুলো বিপন্ন হবে- তাই নয়। ধ্বংস হয়ে যাবে একটি সম্ভাবনাময় শিল্প আর পাটচাষিরাও ঘোর অনিশ্চয়তার মুখে পড়বে। তাদের পরিবারগুলোতে বিপর্যয় নেমে আসবে।

তারা বলেন, করোনাকালে দিন দিন বেকারত্ব বাড়ছে, কাজের সুযোগ সংকুচিত হচ্ছে। এমনিতেই দীর্ঘদিন ধরে পাটকল শ্রমিকদের বেতনভাতা বাকি। তারা মানবেতর জীবনযাপন করছেন। এরই মধ্যে পাটকল বন্ধের ঘোষণা এক চরম নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করবে।

নেতৃবৃন্দ আরও বলেন, শাসকশ্রেণি মাথাব্যথার জন্য মাথা কেটে ফেলার পদ্ধতি অনুসরণ করছে। যখন বিশ্বব্যাপী পলিথিনের বিকল্প বিবেচনায় পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাটের কদর বাড়ছে। এই শিল্পের বাজার তৈরি সম্ভাবনা তৈরি হয়েছে। তখন সরকার পাট সেক্টরে বিদ্যমান সমস্যা দূর না করে পাটকলগুলো বন্ধ করে দেয়ার গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। সরকারের ভ্রান্ত নীতি ও অব্যবস্থাপনায় দেশের ঐতিহ্যবাহী পাটশিল্প আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। এর আগে বিএনপি সরকারের সময় দেশের সর্ববৃহৎ পাটকল আদমজী বন্ধ করে দেয়া হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও