কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরোয়া ছয় উপাদানেই নিয়ন্ত্রণে রাখুন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ জুন ২০২০, ১১:২৪

আজকাল খুবই পরিচিত রোগগুলোর মধ্যে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ জায়গা করে নিয়েছে। প্রায় সব ঘরেই কোনো না কোনো সদস্যের এই সমস্যা হয়েই থাকে। জানেন কি, এই দুটি রোগই সঠিক পরিচর্যার অভাবে মোড় নিতে পারে আরো একাধিক ভয়ংকর রোগের দিকে। এর ফলে হতে পারে স্ট্রোক, দৃষ্টিশক্তি লোপ, হৃদরোগ, বৃক্কের সমস্যা, হার্ট অ্যাটাক, ভাস্কুলার ডিমেনসিয়া, পেরিফেরাল ব্লাড ভেসেল ডিজিস ইত্যাদি মারাত্বক রোগ। তাই রক্তচাপ আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।

এই রগে আক্রান্তদের সবসময় ওষুধ সেবন করতে হয়। তবে জানেন কি, ঘরোয়া কিছু ভেষজ উপাদান দিয়ে আপনি খুব সহজেই এই দুটি রোগ নিয়ন্ত্রণে রাখতে পারবেন! চলুন তবে জেনে নেয়া যাক ভেষজ উপাদান গুলো সম্পর্কে- হলুদ এই মসলায় থাকা কারকিউমিনয়ের গুণ সম্পর্কে সবাই জানেন। তারমধ্যে রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ দুটোই রয়েছে। দীর্ঘ নয় মাসের গবেষণায় ২৪০ জন প্রি-ডায়াবেটিক অর্থাৎ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন এমন মানুষকে নিয়মিত কারকিউমিন ট্যাবলেট খাওয়ানো হয়।

এদের মধ্যে তিনজন নয় মাস পর ডায়াবেটিসে আক্রান্তই হননি। মেথি ডায়াবেটিসের বিরুদ্ধে মেথির কার্যকারিতা গবেষকরা ইতোমধ্যেই প্রমাণ করেছেন। ২৫ জন টাইপ টু ডায়াবেটিসয়ে আক্রান্ত রোগীকে নিয়ে করা গবেষণায় দেখা যায় তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে মেথি অত্যন্ত উপকারে এসেছে। নিয়মিত ১০ গ্রাম মেথি পানিতে ভিজিয়ে খেলে টাইপ টু ডায়বেটিস নিয়ন্ত্রণ করা অনেক সহজ হয়। আদা তরকারি আর চায়ে আদার উপস্থিতি বহুকাল ধরেই আছে। হজমের ক্ষমতা বাড়াতে এবং রক্তচাপ কমাতে আদা অত্যন্ত কার্যকর।

এই মসলার আছে দারুণ অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক ইফেক্ট, যা কমাতে পারে সেরাম টোটাল কোলেস্টেরল ট্রাইগ্লিসারাইড আর বাড়ায় এইচডিএল বা উপকারী কোলেস্টেরল। ডায়াবেটিসের কারণে অনেক সময় বুকে জ্বালাপোড়া দেখা দেয় যা সারাতেও কাজে আসে আদা। তুলসি রক্তচাপ কমাতে তুলসি অত্যন্ত উপকারী। এতে থাকা রাসায়নিক উপাদান ইউজেনল সেই উপাদানগুলোর বিরুদ্ধে লড়াই করে যা রক্তনালীর স্থিতিস্থাপকতা নষ্ট করে। ফলে রক্তচাপ বেড়ে যাওয়ার আশঙ্কা কমে। তুলসি পাতা গ্রহণের সবচাইতে সহজ উপায় হলো চায়ের পানিতে ফুটিয়ে তা পান করা। রসুন মসলাজাতীয় এই ভেষজ উপাদান শুধু খাবারের স্বাদই বাড়ায় না, সঙ্গে দেয় নানান উপকারিতা। শরীরে নাইট্রিক অক্সাইডয়ের মাত্রা বাড়ানোর মাধ্যমে রসুন রক্তচাপ কমাতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও