কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টিকা না পাওয়া শিশুদের কী হবে?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৬ জুন ২০২০, ১৪:০০

মাহমুদ দম্পতির ১৫ মাসের শিশুর এপ্রিলে টিকার নির্ধারিত ডেট ছিল। করোনার সাধারণ ছুটি চলার কারণে টিকাদানের জায়গায় যেতে পারেননি তারা। বেশিরভাগ টিকাদান কেন্দ্র খোলা থাকলেও সংক্রমণের ভয়ে অনেক মা শিশুকে নিয়ে কেন্দ্রে যাননি। যেখানে টিকা দেন সেখানে ফোন করেও যথাযথ তথ্য না পেয়ে তাদের শিশুর কোন সমস্যা হবে কিনা সেই চিন্তায় পড়েছেন তারা।

শিশু চিকিৎসকরা বলছেন, টিকার ডোজ পুরোটা দিলে শিশু নিরাপদ হয় ঠিকই কিন্তু যদি তিনটি ডোজের দুটি সম্পন্ন হওয়ার পরে একটা মিস করে তাহলে হুট করেই খুব বড় সমস্যায় পড়বে তা নয়। পরবর্তীকালে দ্রুত সেই টিকা নিয়ে নিলে কোন ভয় থাকবে না। এদিকে মা, শিশু ও কৈশোর স্বাস্থ্য কর্মসূচি কর্তৃপক্ষ বলছে, যদি টিকা না দেওয়ার এই সময়টা দীর্ঘমেয়াদি হতো তাহলে নেতিবাচক প্রভাব পড়তো। ইতোমধ্যে আমরা প্রত্যেকটা টিকাদান কেন্দ্র চালু করেছি। ভয় পাওয়ার কিছু নেই, যারা গত তিন মাসে শিশুদের টিকা দেননি তারা এখনই কেন্দ্রে আসুন।

জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) বলছে, কেবল এপ্রিল মাসে নিয়মিত টিকাদান থেকে প্রায় অর্ধেক শিশু বাদ পড়ে। করোনা প্রতিরোধে দেওয়া সাধারণ ছুটির সময় বাসায় অবরুদ্ধ থাকার কারণে শিশুরা টিকা পায়নি। ইউনিসেফের হিসাবে এপ্রিল মাসে প্রায় ১ লাখ ৪১ হাজার শিশু টিকা পায়নি। টিকাকেন্দ্রগুলোতে সরেজমিনে গিয়ে জানা গেছে, গত তিনমাসে অনেক শিশু টিকা নেওয়ার ধারাবাহিকতা থেকে ঝরে গেছে। আবার অনেক শিশুর পরিবার এলাকা ত্যাগ করায় তাদের কেন্দ্র পরিবর্তন হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও