কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্রাম্পের বিজ্ঞাপন সরিয়ে দিল ফেসবুক

প্রথম আলো প্রকাশিত: ১৯ জুন ২০২০, ১৯:১৪

নাৎসি প্রতীক থাকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি বিজ্ঞাপন গতকাল বৃহস্পতিবার নিজেদের প্ল্যাটফর্ম থেকে মুছে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচনের জন্য গঠিত প্রচার দলের দেওয়া ওই বিজ্ঞাপনে নাৎসি প্রতীক থাকায়, তা ফেসবুকের নীতিমালা লঙ্ঘন করেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের পুনর্নির্বাচন ক্যাম্পেইনের দেওয়া বিজ্ঞাপন ফেসবুকের বিদ্বেষ-বিরোধী নীতি লঙ্ঘন করেছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বিজ্ঞাপনটিতে যুক্তরাষ্ট্রে চলমান আন্দোলনের কর্মীদের ‘অতি বামপন্থী বিপজ্জনক দাঙ্গাবাজ’ হিসেবে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে নিচের দিকে তাক করা লাল রঙের একটি ত্রিভুজ ব্যবহার করা হয়েছে এতে। এই প্রতীকটি নাৎসিরা কনসান্ট্রেশন ক্যাম্পে রাজনৈতিক বন্দীদের চিহ্নিত করতে ব্যবহার করত। এমন একটি বিদ্বেষমূলক প্রতীক ব্যবহার করাতেই বিজ্ঞাপনটি নামিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ফেসবুকের মুখপাত্র অ্যান্ডি স্টোন সিএনএনকে বলেন, ‘সংগঠিত বিদ্বেষ ছাড়ানোর বিরুদ্ধে আমাদের সুস্পষ্ট নীতিমালা রয়েছে। ওই নীতিমালা ভঙ্গ করায় আমরা বিজ্ঞাপনটি এবং এ সম্পর্কিত পোস্টটি আমাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও