কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুই ব্যায়ামেই ফুসফুসের কার্যকারিতা বাড়বে

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৮ জুন ২০২০, ১০:৫৫

মহামারির এই সময় কোভিড-১৯ এ আক্রান্তরা মূলত ফুসফুস ক্ষতিগ্রস্থ হওয়াতেই মারা যাচ্ছেন। কারণ এই করোনাভাইরাস সরাসরি ফুসফুসে আক্রমণ করে।  চিকিৎসকদের মতে, যাদের ফুসফুস সংক্রান্ত কোনো অসুখ যেমন- শ্বাসকষ্ট ইত্যাদি আছে, তারা খুবই ঝুঁকিতে আছেন। যদিও এ ধরনের অসুখ যাদের নেই তারাও ঝুঁকিমুক্ত নন।

এই সময় চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, ফুসফুস পরিষ্কার রাখার জন্য পুষ্টিকর খাবার খেতে ও নিয়মিত ফুসফুসের ব্যায়াম করতে। যেহেতু করোনাভাইরাস সরাসরি ফুসফুসে আক্রমণ করে, তাই ফুসফুস ভালো রাখা এই মুহূর্তে সবচেয়ে জরুরি।  মাত্র দুইটি ব্যায়ামের মাধ্যমেই ফুসফুসের কার্যকারিতা ফিরবে। তবে জেনে নিন ফুসফুস ভালো রাখার দুটি ঘরোয়া ব্যায়াম সম্পর্কে- > প্রথমে মেরুদণ্ড সোজা রেখে সোজা হয়ে বসুন। হাত দুটো সোজা নিচের দিকে ছেড়ে দিন।

সবচেয়ে ভালো হয় যোগ ব্যায়ামের আসনে বসলে। এবার নাক বন্ধ করে বুক ফুলিয়ে লম্বা দম নিন।  এরপর নাক দিয়ে ধীরে ধীরে দম ছাড়ুন। দম নেয়ার চেয়ে ছাড়তে বেশি সময় নিন। এভাবে পাঁচবার দম নেয়া ও ছাড়ার ব্যায়ামটি করুন। তারপর একটু বিরতি দিন। দিনে ১০ মিনিট এই ব্যায়ামটি করুন। > মুখ বন্ধ করে নাক দিয়ে দম নিন ও মুখ দিয়ে ছাড়ুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও