কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রস্তাবিত বাজেটে শিক্ষকদের আশার প্রতিফলন ঘটেছে কি?

বণিক বার্তা প্রকাশিত: ১৬ জুন ২০২০, ২৩:০০

আসন্ন অর্থবছরের বাজেট প্রস্তাবে শিক্ষা বাজেটের অংশে এমপিওভুক্তি নিয়ে কথা হবে, এটিই ছিল বিশাল আগ্রহের বিষয় যা হয়নি। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে কারণ ২০২০-২০২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় নতুন এমপিওভুক্তির বিষয়ে উল্লেখ ছিল না এমনিক বাজেট বরাদ্দের সংক্ষিপ্তসারেও এ ব্যাপারে উল্লেখ নেই। ফলে লক্ষাধিক নন-এমপিও শিক্ষকের মধ্যে হতাশা তৈরি হয়েছে।

প্রায় দশ বছর পর চলতি অর্থবছরে নতুন এমপিওভুক্তির জন্য বাজেট বরাদ্দ করা হয় কিন্তু একাধিক শর্ত পেরিয়ে দুই হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা এলেও দুই ৬১৫টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। তবে এখনো সাত হাজারের অধিক নন-এমপিও প্রতিষ্ঠান এমপিওর জন্য অপেক্ষা করছে। এ ছাড়া অনার্স-মাস্টার্স কলেজের শিক্ষরাও এমপিওভুক্তির জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রসাাগুলোও এমপিওভুক্তির অপেক্ষায় আছে। ফলে শিক্ষক কর্মচারীদের আগামী অর্থবছরেও প্রত্যাশা ছিল আগামী অর্থবছরে এমপিওভুক্তির জন্য বরাদ্দ থাকবে। কিন্তু সেই প্রত্যাশার প্রতিফলন বাজেটে পাওয়া যায়নি। তবে, শিক্ষামন্ত্রী বলেছেন, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ একটি নিয়মিত প্রক্রিয়া। কিন্তু আলাদা বাজেট ছাড়া সেটি কিভাবে সম্ভব?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও