কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন হুমকি উপেক্ষা করে প্রতিমাসেই ভেনিজুয়েলায় পেট্রোল পাঠাবে ইরান

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ১৬ জুন ২০২০, ২১:৪৩

মার্কিন নিষেধাজ্ঞা ও হুমকি উপেক্ষা করে ইসলামি প্রজাতন্ত্র ইরান প্রতিমাসে ভেনিজুয়েলায় পেট্রোল ও ডিজেল পাঠানোর পরিকল্পনা নিয়েছে। গত মাসে ইরান আমেরিকাকে কঠোর হুঁশিয়ারি দিয়ে ক্যারিবীয় উপসাগর ব্যবহার করে ভেনিজুয়েলায় প্রায় ১৫ লাখ ব্যারেল পেট্রোল রপ্তানি করেছে। ভেনিজুয়েলা কার্যত মার্কিন অবরোধের মধ্যে রয়েছে।

গত শনিবার ইরানের একটি বার্তা সংস্থা জানিয়েছে, ভেনিজুয়েলাগামী ইরানি জাহাজে হস্তক্ষেপ করলে পারস্য উপসাগর ও ওমান সাগরে মার্কিন বাণিজ্যিক জাহাজকে টার্গেট করার জন্য ইরানের নৌবাহিনীকে নির্দেশ দেয়া হয়েছিল।বার্তা সংস্থা নূর নিউজ জানিয়েছে, ভেনিজুয়েলাগামী ইরানি জাহাজের বিষয়ে মার্কিন হুমকি বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে মার্কিন জাহাজ টার্গেট করতে ইরানি সশস্ত্র বাহিনীর জন্য নির্দেশ জারি করা হয়। নূর নিউজ বলছে, সম্ভাব্য অভিযানের জন্য ইরানি বাহিনীর সামনে পথ খোলা রাখা হয়েছিল যে, দ্রুত পাল্টা ব্যবস্থা নিতে মার্কিন জাহাজ চিহ্নিত করে টার্গেট করতে হবে।

এদিকে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী জাফারাবাদি জানিয়েছেন, মার্কিন জাহাজ চিহ্নিত করার কাজে ইরানের নূর স্যাটেলাইটকে কাজে লাগানো হতো। গতমাসে ইরান এ স্যাটেলাইট কক্ষপথে পাঠিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও