কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রফতানিতে উৎসে কর কমানো ও এক্সিট প্ল্যান চায় ইএবি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৬ জুন ২০২০, ১৯:২৭

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের রফতানি মূল্যের ওপর উৎসে কর দশমিক ২৫ শতাংশ বাড়িয়ে দশমিক ৫ শতাংশ করা হয়েছে। এটা কমানোর দাবি জানিয়েছে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)। পশাপাশি মহামারি কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে বন্ধ হওয়া কারখানার ‘এক্সিট প্ল্যান’ ও আলাদা বরাদ্দ রাখার দাবি সংগঠনটির।

মঙ্গলবার (১৬ জুন) ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর এক প্রতিক্রিয়ায় এসব দাবি করেছে রফতানিকারকদের সংগঠন- ইএবি।ইএবির আবদুস সালাম মুর্শেদী স্বাক্ষরিত প্রতিক্রিয়ায় বলা হয়, গত বছর রফতানি শিল্পের আবেদনের পরিপ্রেক্ষিতে উৎসে কর কমিয়ে দশমিক ২৫ শতাংশ হারে পুনর্নির্ধারণ করা হয়েছিল। শিল্পের এ কঠিন সময়ে উৎসে কর দশমিক ২৫ শতাংশ হারে আরও পাঁচ বছর অব্যাহত রাখতে অর্থমন্ত্রীর প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি।

বর্তমানে রফতানিমুখী তৈরি পোশাক শিল্প খাতসহ নিটওয়্যার ও ওভেন গার্মেন্টসের করপোরেট করহার গ্রিন কারখানার জন্য ১০ শতাংশ এবং গ্রিন কারখানা ছাড়া অন্যান্য কারখানার জন্য ১২ শতাংশ হারে বিদ্যমান রয়েছে। বাজেট প্রস্তাবনায় এ হার আগামী দুই বছরের জন্য অব্যাহত রাখার ঘোষণা দেয়া হয়েছে। এ ঘোষণা প্রদানের জন্য শিল্পের পক্ষ থেকে অর্থমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। এ খাতের সঙ্গে চামড়া ও চামড়াজাত রফতানি শিল্পকেও একই নীতিমালার সঙ্গে সংযুক্ত করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও