কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেড জোন: কী আছে গাইডলাইনে

ঢাকা টাইমস প্রকাশিত: ১৪ জুন ২০২০, ২২:২৬

করোনাভাইরাস সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে রাজধানীসহ সারাদেশকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ৭ জুন প্রথম রাজধানীর রাজাবাজার এলাকা লকডাউন করা হয়। কিছুটা সফলতা আসায় দুই সিটি করপোরেশনের আরও ৪৫টি এলাকাকে 'রেড জোন' হিসেবে চিহ্নিত করা হয়েছে। আগামীকাল সোমবার সকাল থেকে এসব এলাকা লকডাউন করা হবে।

এই এলাকার লোকদের বাইরে বের হওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপের পাশাপাশি বাইরে থেকেও রেড জোনে লোক প্রবেশ বন্ধ করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সিদ্ধান্ত অনুযায়ী ঢাকায় প্রতি এক লাখে যদি ৩০ জন বা এর বেশি মানুষ করোনায় আক্রান্ত থাকে তবে সেটাকে রেড জোন বলা হচ্ছে। তিন জনের বেশি কিন্তু ৩০ জনের কম থাকলে সেই এলাকাকে ইয়েলো জোন এবং এক বা দুজন বা কেউ না থাকলে সেটাকে গ্রিন জোন বলা হচ্ছে।

এর আগে গত ১ জুন ভাইরাসটি প্রতিরোধে রাজধানী ঢাকাসহ পুরো দেশকে তিন জোনে ভাগ করার সিদ্ধান্ত নেয় সরকার। লকডাউন বাস্তবায়ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সশস্ত্র বাহিনী মাঠে কাজ করবে। এছাড়া গ্রিন জোনে সতর্কতা এবং ইয়েলো জোনে সংক্রমণ যেন আর না বাড়ে সেজন্য পদক্ষেপ বিশেষ গাইডলাইন করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, রেড জোন এলাকায় বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে। তবে তিনটি জোনের জন্যই কিছু কিছু বিষয় সাধারণ রয়েছে। অর্থাৎ এই বিষয়গুলো যেকোনো স্থানেই মেনে চলতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও