কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগামীতে ঘন ঘন হবে তীব্র ঝড়: গবেষণা

ঢাকা টাইমস প্রকাশিত: ১৪ জুন ২০২০, ১১:২৩

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন যদি এখনকার হারে বজায় থাকে তাহলে সমুদ্রের উচ্চতা বৃদ্ধি পাবে এবং ফলস্বরুপ উপকূলীয় অঞ্চলে বৃহত্তর ও ঘন ঘন ব্যাপক ঢেউ আছড়ে পড়বে বলে সম্প্রতি এক গবেষণায় জানিয়েছেন একদল গবেষক।

গবেষণায় জানানো হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলেই শক্তিশালী ঝড় ও বাতাস বাড়ছে। এছাড়া এমনটি চলতে থাকলে আগামী ৮০ বছরে আরও বৃহত্তর ও ঘন ঘন তীব্র ঝড় ও ঢেউ উপকূলে আঘাত হানবে।গবেষণা অনুসারে, দক্ষিণ মহাসাগরের বৃহত্তর ঢেউ পর্যালোচনা করে দুটি দৃশ্যই দেখা গেছে। সেটি হলো- এটি চরম আকার ধারণ করতে পারে এবং ভবিষ্যতে তা আবার কমে যেতে পারে।

গবেষণা দেখিয়েছে, পৃথিবীর পরিবর্তিত জলবায়ু এবং পৃথক বাতাসের পরিস্থিতি কীভাবে উপকূলীয় জনসংখ্যার ওপর প্রভাব ফেলবে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ দ্বারা পরিচালিত এই গবেষণা সায়েন্স অ্যাডভ্যান্সে প্রকাশিত হয়েছে। ওই গবেষণায়, মহাসাগরীয় অঞ্চলে ঢেউয়ের চরম ফ্রিকোয়েন্সি ও প্রস্থের পরিমাণ দশ শতাংশ পর্যন্ত বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে।

তবে সেখানে আশার কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলেছেন, যদি আমরা বিশ্বজুড়ে জীবাশ্ম জ্বালানীর ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারি তাহলে এই চরম ঢেউ উল্লেখযোগ্যহারে কমে যেতে পারে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো প্রকৌশল গবেষক প্রফেসর ইয়ান ইয়ং সতর্ক করেছেন যে, ঝড় ও চরম ঢেউ সমুদ্রের স্তর যথেষ্ট বৃদ্ধি এবং অবকাঠামোগত একইরকম ক্ষতি সাধন করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও