কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজেটে নতুন কর আরোপ না করে চমক ইমরান খানের

পূর্ব পশ্চিম প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৩:৫৫

করোনা মহামারীতে বিশ্বের অন্যসব দেশের মতোই অর্থনৈতিক সংকটে পড়েছে পাকিস্তান।তবে এই সংকট মোকাবেলায় নতুন অর্থবছরের বাজেটে বাড়তি কোনো কর আরোপ না করে চমক দেখালেন ইমরান খানের সরকার।এতে পাকিস্তানের সাধারণ মানুষের ব্যাপক প্রসংসা কুড়ালেন প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের পার্লামেন্টে ইমরান খানের উপস্থিতিতে ২০২০-২১ অর্থ বছরের জন্য জাতীয় বাজেট উপস্থাপন করেন দেশটির বাণিজ্যমন্ত্রী মোহাম্মাদ আজহার। এতে আগামী অর্থবছরের বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হয়নি।পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন জানায়, আগামী অর্থ বছরের জন্য ৭.১৩ ট্রিলিয়ন রুপির বাজেট ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী।

করোনা মোকাবিলায় সেইসঙ্গে মহামারি পরবর্তী অর্থনৈতিক ধাক্কা সামলাতে এবারের বাজেটে গুরুত্ব দেয়া হয়েছে।

আগের দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থ ও রাজস্ব বিষয়ক উপদেষ্টা ড. আব্দুল হাফিজ শাইখ ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটের লক্ষ্যমাত্রা ও ব্যায়ের সমীক্ষা প্রকাশ করতে গিয়ে নতুন অর্থবছরের বাজেটকে 'করোনার বাজেট' বলে মন্তব্য করেন।

শুক্রবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে ঘোষিত বাজেটে দেখা যায়, করের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৪.৯৫ ট্রিলিয়ন। তবে প্রতিরক্ষা খাতের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১.৩ ট্রিলিয়ন এবং প্রাদেশিক উন্নয়নের জন্য বরাদ্ধ রাখা হয়েছে সাড়ে ৬ শত বিলিয়ন।

বাণিজ্যমন্ত্রী এদিন জোর দিয়ে বলেন, এই বাজেটে কোনও নতুন কর চালু আরোপ করা হয়নি। এ ছাড়া সময়ের প্রয়োজনে অর্থনীতি প্রসারের নীতি বাস্তবায়নে সরকার কাজ করছে, যার প্রতিফলন এই বাজেট।

ইমরান খানের নেতৃত্বে ক্ষমতাসীন পিটিআই সরকারের দ্বিতীয় বাজেট ছিল এটি। ইমরানের উপস্থিতিতে এই বাজেট ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও