কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘স্বাস্থ্য খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে’

পূর্ব পশ্চিম প্রকাশিত: ১১ জুন ২০২০, ২০:৫২

২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, এ খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তাহলে যদি কাজ কিছুটা হয়। না হয় যেখানে বাজেটের অর্থ রাখা হবে তলানি দিয়ে সব বেরিয়ে যাবে। জনগণের কোন কাজে আসবে না।

বৃহস্পতিবার বাজেট ঘোষণার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় খন্দকার মোশাররফ বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর স্বাস্থ্য খাতের ভঙ্গুর অবস্থা স্পষ্ট হয়ে উঠেছে। পাশাপাশি স্বাস্থ্য খাতে ব্যাপক দুর্নীতির চিত্র উঠে এসেছে। অবাক করার বিষয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রভাবশালীদের ছত্র ছায়ায় সিন্ডিকেট গড়ে উঠেছে। এ অবস্থায় স্বাস্থ্য খাতের আমূল সংস্কার জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, বিএনপির পক্ষ থেকে যে বাজেট প্রস্তাবনা তুলে ধরা হয়েছিল তাতে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ বরাদ্দ রাখার আহ্বান জানানো হয়েছিল।

এদিকে মোবাইলে করারোপের বিষয়ে সাবেক এই মন্ত্রী বলেন, মোবাইলে টাকা রিচার্জ করার পর যে পরিমাণ টাকা কেটে রাখার প্রস্তাব বাজেটে করা হয়েছে তা ‘মরার ওপর খড়ার ঘা’ হিসেবে জনগণের সামনে প্রতীয়মান হবে। কারণ মোবাইল ফোন এখন ফ্যাশন নয়, নিত্য প্রয়োজনীয় পণ্যের মতো। গরিব মানুষও মোবাইল ফোন ব্যবহার করে। এখন এই করোনা দুর্যোগের সময়ে মানুষ প্রতিনিয়ত নিজেদের মধ্যে যোগাযোগ করেন। মোবাইলের ওপর করারোপ করা ঠিক হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও