কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় ফুসফুস ভালো রাখতে যা খাবেন

সমকাল প্রকাশিত: ০৯ জুন ২০২০, ১২:৫৫

মহামারি করোনায় শরীর সুস্থ রাখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে ফুসফুস। তাই নিয়মিত এটির যত্ন নেওয়া দরকার। ফুসফুস ভালো রাখতে যেসব খাবার খাবেন-রসুন: রসুনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে রসুন ভূমিকা পালন করে।পানি: পানি ফুসফুস পরিষ্কার রাখে।ফুসফুস ভালো রাখতে নিয়মিত পানি খেতে হবে।

 আপেল ও টমেটো: যারা অতীতে সিগারেট খেতেন তাদের জন্য আপেল এবং টমেটো খুবই উপকারী। আপেলে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আপেলে থাকা ফেনোলিক যৌগ ও ফ্ল্যাভনয়েড শরীরের প্রদাহ কমায়। ভিটামিন ডি: ভিটামিন ডি সমৃদ্ধ খাবার যেমন: দুধ ও ডিম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং ক্ষতির হাত থেকে ফুসফুসকে রক্ষা করে। এছাড়াও এটি করোনার বিরুদ্ধে লড়াই করে শরীরকে সুস্থ রাখে।গ্রিন টি: গ্রিন টি তে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

নিয়মিত গ্রিন টি খেলে ফুসফুস ভালো থাকে। ২০১৭ সালে কোরিয়ান এক গবেষণা থেকে জানা গেছে, যারা নিয়মিত দুই কাপ গ্রিন টি পান করেন, তাদের ফুসফুসের কার্যকারিতা বাড়িয়ে তোলে।ফ্যাটি অ্যাসিড: ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ সামুদ্রিক মাছ ফুসফুসের কার্যকারিতা বাড়ায়।বাদাম ও বীজ: বাদাম ও বিভিন্ন বীজ ফুসফুস ভালো রাখতে সহায়তা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও