কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতের চলমান সংকটে ঋণ ব্যবস্থা সংস্কারে জোর দিয়েছেন ড. ইউনূস

পূর্ব পশ্চিম প্রকাশিত: ০৯ জুন ২০২০, ১২:৪১

ভারতে প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর পরিযায়ী শ্রমিকদের যে অসহায় চিত্র দেখা গেছে তা পাল্টাতে ঋণ ব্যবস্থা সংস্কারের ওপর জোর দিয়েছেন বাংলাদেশি নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ভারতীয় ক্ষুদ্রঋণ সংস্থাগুলোর সংগঠন সা-ধনের ওয়েবিনারে শনিবার (৬ জুন) এসব কথা বলেন তিনি। এ খবর দিয়েছে ভারতের অনলাইন বিজনেস টুডে।

সম্পর্কিত খবর মাদারীপুরে করোনা উপসর্গ নিয়ে ব্যবসায়ীর মৃত্যুরাতে মাদরাসা শিক্ষকের করোনা শনাক্ত, সকালে মৃত্যু২টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে ৪৮ করোনা রোগীর সেবা ড. মুহাম্মদ ইউনূস বলেন, করোনা দেখিয়ে দিচ্ছে গ্রাহকের ঋণের টাকা ফেরতের চাপ না দিয়ে তার পাশে দাঁড়ালেই সমাধান পাওয়া যাবে। মহামারি শেষে ক্ষুদ্রঋণ শিল্পের আমূল পরিবর্তনের কথা বলেন তিনি। গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা বলেন, পরিবর্তন এলে পাল্টে যাবে ভারতের শ্রম অভিবাসনের চিত্রও। লকডাউনের পর বাড়ি ফিরতে বিভিন্ন রাজ্যের শ্রমিকের ঢল কেনো দেখা দিলো? তাদের কেনো কাজ খুঁজতে বাড়ি ছাড়তে হয়েছিল প্রশ্ন তোলেন ইউনূস। বলেন, ভিন্ন রাজ্যে কাজ করেই কেনো পরিবারের পেট চালাতে হবে! সহজ শর্তে অল্প টাকা ঋণ পেলেও তারা নিজ গ্রামেই নিজের পায়ে দাঁড়িয়ে জীবিকা নির্বাহ করতে পারে।

তিনি মনে করেন, এবার যেভাবে জীবন ঝুঁকিতে ফেলে ও সম্মান খুইয়ে পরিযায়ী শ্রমিকদের যে অভিজ্ঞতা হয়েছে, তাদের অনেকেই আর দূর রাজ্যে কাজে যেতে চাইবে না। এসব মানুষদের টার্গেট করেই ক্ষুদ্রঋণকে এগিয়ে নিতে হবে ভারতে। বক্তব্যে বাংলাদেশে আশির দশকের বন্যার কথা তুলে ধরেন ইউনূস।

তিনি জানান, ওই বন্যায় বাংলাদেশের অনেক মানুষ তার সর্বস্ব হারিয়েছিলেন। তখন তাদের ঋণ ফেরত দিতে পারেননি অনেকেই। কিন্তু সেসময় তাদের ওপর ঋণ ফেরতের চাপ না দিয়ে উল্টো পাশে দাঁড়ান তিনি ও তার প্রতিষ্ঠান। এতে দ্রুত সংকট কেটে যায় এবং তারা তাদের অর্থ ফেরত পান। তাই ভারতের করোনাকালীন এ সময় গেলেও একই ব্যবস্থা গ্রহণের কথা বলেন তিনি। এ সময় হিসেব না কষে শ্রমিকদের পাশে দাঁড়ানো উচিৎ। গ্রাম অর্থনীতি শক্তিশালী করার ওপরও জোর দিয়েছেন এই অর্থনীতিবিদ। বলেন, ক্ষুদ্রঋণের মাধ্যমেই গ্রাম অর্থনীতি শক্তিশালী করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও