কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা মোকাবিলায় দরকার পুরো সমাজের অংশগ্রহণ

প্রথম আলো মোশতাক চৌধূরী প্রকাশিত: ০৭ জুন ২০২০, ১৫:৪৮

তথাকথিত উন্নত দেশগুলোর স্বাস্থ্যব্যবস্থা তছনছ করে কোভিড-১৯ এখন স্বল্পোন্নত দেশগুলোতে ঘাঁটি গাড়ছে। প্রতি ১০০টি নতুন আক্রান্তের মধ্যে ৭৫টি ঘটছে স্বল্পোন্নত দেশগুলোতে। বাংলাদেশও পিছিয়ে নেই। করোনাগ্রস্ত শীর্ষ ২০টি দেশের মধ্যে এখন বাংলাদেশের অবস্থান।সবশেষ সরকারি তথ্যমতে, বাংলাদেশে এ পর্যন্ত ৬৩ হাজারের বেশি লোক আক্রান্ত হয়েছে।

জনস্বাস্থ্য বিশারদদের মতে, এটা আসল সংখ্যার একটি ক্ষুদ্র অংশ মাত্র, ‘টিপ অব দি আইসবার্গ’। অন্তত দুটি কারণে আমরা আক্রান্তের সঠিক সংখ্যা পাচ্ছি না। এক, পরীক্ষাগারের স্বল্পতা। বাংলাদেশে এখন ৫০টি পরীক্ষাগার আছে যার প্রায় সব কটিই রাজধানীসহ অন্যান্য বিভাগীয় শহরে। অর্ধেক জেলাগুলোতেই করোনা পরীক্ষা সহজলভ্য নয়। দুই, যাঁরা পরীক্ষা করতে আসছেন তাঁদের সবার মধ্যে করোনার বিভিন্ন উপসর্গ উপস্থিত। উপসর্গবিহীন সম্ভাব্য রোগী বা এসিম্পটোমেটিক কেস পরীক্ষা করাতে আসছেন না।

করোনার প্রকৃত পরিস্থিতি জানতে তাই আমাদের জনসংখ্যাভিত্তিক নিবিড় জরিপ চালাতে হবে। সম্প্রতি পাকিস্তানের লাহোরে চালানো একটি জরিপের ফলাফলে দেখা গেছে যে মূল সংখ্যার ২৫ ভাগের ১ ভাগ (অর্থাৎ ৪ শতাংশ) মাত্র বর্তমান পরীক্ষা পদ্ধতিতে ধরা পড়ছে। জোনিংয়ের ভিত্তিতে দেশটিকে এখন তিনটি ভাগে ভাগ করা হবে। দেরি করে হলেও সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। কিন্তু এই কৌশল বা স্ট্র্যাটেজির সফলতা নির্ভর করবে কীভাবে এটা বাস্তবায়িত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও