কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ললিপপ কিনতে গিয়ে মন্ত্রী বরখাস্ত

সমকাল প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১২:০৫

করোনাভাইরাসের টিকা কিংবা ওষুধ আবিষ্কারের চেষ্টায় যখন বিশ্বব্যাপী চিকিৎসাবিজ্ঞানীরা গলদঘর্ম, সেখানে আফ্রিকার দেশ মাদাগাস্কার বানিয়েছে হারবাল ওষুধ। গাছের নির্যাস থেকে বানানো ওই ভেষজ খেলে নাকি সাতদিনেই করোনা সারবে। সেই ওষধু পরীক্ষার জন্য স্কুলশিশুদের তা পান করানোর পরিকল্পনা নিয়েছিল দেশটি। আর ওই পানীয় পানে তেতো মুখ মিষ্টি করতে তাদের প্রত্যেককে তিনটি করে ললিপপ দেওয়ার ইচ্ছা ছিল শিক্ষামন্ত্রীর। সেজন্য ২০ লাখ ডলারের ললিপপ কেনার অর্ডারও দিতে যাচ্ছিলেন তিনি। তবে এতে রুষ্ট হয়েছেন ওই হারবালের প্রচার চালানো প্রেসিডেন্ট অ্যান্দ্রি রাজোলিনা। বরখাস্ত হয়েছেন ললিপপ কিনতে যাওয়া শিক্ষামন্ত্রী রিজাসোয়া অ্যান্দ্রিমানানা।

সম্প্রতি করোনাভাইরাস থেকে সুস্থ হতে ‘কভিড-অর্গানিক্স’ নামে হারবাল টনিক বাজারজাত করার ঘোষণা দেয় মাদাগাস্কার। দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোলিনা স্বয়ং এ ভেষজ ওষুধের গুণাগুণ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে বোতল থেকে পানীয়টি গলায় ঢেলে তিনি দাবি করেছেন, এ ওষুধ খেয়ে দুই করোনা রোগী সুস্থ হয়েছেন।

মূলত ‘আর্টেমিশিয়া’ নামে এক ধরনের ভেষজ উদ্ভিদ ও তার গুল্ম থেকে ওষুধটি তৈরি করেছে মাদাগাস্কার। ‘হারবাল চা’ হিসেবে এটি বাজারজাত করেছে দেশটি। যদিও আর্টেমিশিয়া ম্যালেরিয়া চিকিৎসায় কিছুটা কার্যকর। এরইমধ্যে তাঞ্জানিয়া, লাইবেরিয়াসহ কয়েকটি দেশ ওই ওষুধ কিনেও নিয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুশিয়ারি দিয়েছে, এ টনিক করোনা চিকিৎসায় পরীক্ষিত নয়। তারপরও হারবালটির প্রচার-প্রসার নিয়ে এগিয়ে যাচ্ছিল দেশটি। প্রেসিডেন্ট রাজোলিনার দাবি, ‘এ ওষুধ যদি কোনো ইউরোপীয় দেশ আবিষ্কার করতো, তাহলে তারা এসব সমালোচনা করতো না। আফ্রিকার প্রতি পশ্চিমাদের এটি অবজ্ঞাপূর্ণ আচরণ।’ এদিকে দেশটিতে এরইমধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে অন্তত ১ হাজার মানুষ। আর প্রাণ হারিয়েছেন ৭ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও