কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

'ব্ল্যাক লাইভস ম্যাটার লোগো' মহাকাশ থেকে দেখা যায়!

কালের কণ্ঠ প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১১:০০

সম্প্রতি যুক্তরাষ্ট্রে পুলিশের নিপীড়নে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যু হয়। এই হত্যার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ-সমাবেশ চলছে। এদিকে, এই হত্যার প্রতিবাদে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' ('কৃষ্ণাঙ্গরাও মানুষ') নামের একটি ক্যাম্পেইন চলছে। যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের নিকটবর্তী একটি রাস্তায় 'ব্ল্যাক লাইভস ম্যাটার' ক্যাম্পেইনের সমর্থনে একটি লোগো লেখা রয়েছে। এটি স্পেস বা মহাকাশ থেকে থেকে দেখা যায়।

লোগোটি সিক্সটিনথ স্ট্রিটের দুটি ব্লকে লেখা হয়েছে।ওয়াশিংটন ডিসির মেয়র মিউরিয়েল বোভাসারের আদেশে লোগোটি তৈরী করা হয়েছে। তার আদেশে লোগোটির শব্দগুলি উজ্জ্বল হলুদ বর্ণে করা হয়। পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েডের হত্যার বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডেমোক্র্যাটিক দলের এই রাজনীতিবিদের আদেশে সেই রাস্তার একটি অংশের নাম পরিবর্তন করে 'ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা' রাখা হয়েছে। তার সাথে একটি নতুন রাস্তার চিহ্ন রয়েছে। রাজধানীর এই অংশটিতে যে কেউ হাঁটার সময় তাদের পক্ষে শব্দটি মিস করা কঠিন হলেও এগুলি মহাশূন্য থেকেও দৃশ্যমান ছিল।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক সংস্থা টুইটার প্ল্যানেট ল্যাবসে একটি চিত্র প্রকাশিত হয়েছে।সংস্থাটি ১২০ টিরও বেশি উপগ্রহ পরিচালনা করে।প্রকাশিত চিত্রে ( ইমেজ) রিয়েল-টাইম চিত্রগুলির নিকটবর্তী হতে শব্দগুলি স্পষ্টভাবে দেখা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও