কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা সংকট : বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পগুলো পেছাতে পারে এক বছর

এনটিভি প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১০:৩৫

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে আরোপ করা শাটডাউন যদিও সরকার ৩১ মে থেকে শিথিল করেছে, কিন্তু আসন্ন বর্ষা মৌসুমের কারণে সারা দেশে বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পগুলোতে মাঠপর্যায়ে কাজ পুনরায় শুরু করার বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।বাংলাদেশের পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘এখন চলমান বেশির ভাগ প্রকল্প কমপক্ষে এক বছর বিলম্বিত হবে। কারণ জুলাই থেকে বর্ষা মৌসুম শুরু হবে এবং পরবর্তী শীতের আগে মাঠ পর্যায়ের কাজ করা সম্ভব হবে না।’

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকেই দেশের ২৫টি চলমান বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পের মাঠ পর্যায়ের কাজ স্থগিত রয়েছে, যা বিদ্যুৎ খাতের উন্নয়নে বিরূপ প্রভাব ফেলছে। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

সরকারি সূত্রে জানা গেছে, এ প্রকল্পগুলোর বেশির ভাগ কাজই চীনা ঠিকাদারদের দেওয়া হয়েছিল বা এসব কাজের বেশিরভাগ সরঞ্জামই চীন থেকে আসার কথা ছিল।

পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া বলেন, ‘উহানে মহামারি শুরু হওয়ার পর হতে চীন থেকে কোনো শ্রমিক বা সরঞ্জাম আসছে না।’
তিনি বলেন, অনেক চীনা সংস্থা বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পগুলোতে সাব-কন্ট্রাক্টর হিসেবে কাজ করছে।

পিজিসিবির শীর্ষ এ কর্মকর্তা বলেন, যদিও চীনে নভেল করোনাভাইরাস পরিস্থিতির উন্নত হয়েছে, কিন্তু বাংলাদেশে ভাইরাসজনিত পরিস্থিতি প্রতিনিয়ত খারাপ হতে থাকায় চীনা কর্মকর্তা ও কর্মী, বিশেষ করে প্রযুক্তিবিদরা ফেরত আসছেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও