কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেনাপোল দিয়ে রেলকার্গোয় আমদানিতে এনবিআরের অনুমতি

কালের কণ্ঠ প্রকাশিত: ০৬ জুন ২০২০, ০৮:১৫

অবশেষে বেনাপোল দিয়ে পণ্য আমদানিতে ব্যবসায়ীদের স্বস্তি আসছে। রেলকার্গোতে এখন থেকে ভারত থেকে সবধরনের পণ্য আমদানি করতে পারবে ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কোভিড-১৯ সংক্রমনকালে ভারত থেকে আমদানি পণ্য চালানে বেনাপোলে রেলকার্গো হ্যান্ডলিংয়ের অনুমতি দিয়েছে। কিছু শর্ত সাপেক্ষে সবধরনের পণ্য ভারত থেকে সাইডডোর (পাশে দরজা বিশিষ্ট) রেলকার্গোর মাধ্যমে আনার অনুমতি দেয়া হয়। বেনাপোল কাস্টম হাউজের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। এর ফলে কমবে ট্রাক চাঁদাবাজদের দৌরাত্ম্য, ব্যবসায়ীদের সময় সাশ্রয় হবে ও খরচ কমবে।

মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, বেনাপোল-পেট্রাপোলের সকল অংশীজন এনবিআরের আদেশের আলোকে নিজ নিজ পণ্য বা কার্গো আমদানি করতে করতে পারবেন। পূর্বে কেবল বাল্ক কার্গো যেমন পাথর, পাথর চিপস্, ধান, চাল, গম রেলে আমদানি হতো। এখন থেকে সব রকমের পণ্য পণ্যবাহী ট্রেনে করে আনা যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনার শুরুতে ২২ মার্চ থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়। পরে দু’দেশের উর্ধ্বতন মহল ও বন্দর ব্যবহারকারী সংগঠনের কয়েক দফা বৈঠকে আমদানি-রপ্তানি চালু করার নির্দেশনা দিয়েও চালু করা যায়নি। এর পেছনে বনগাঁ ও পেট্রাপোলে ট্রাক থেকে চাঁদাবাজিকে দায়ী করা হয়। এমনকি গুজব ছড়ানো হয় বেনাপোল দিয়ে প্রচুর করোনা রোগী সেদেশে প্রবেশ করছে এবং বেনাপোলে অনেকে করোনা আক্রান্ত ও মৃত্যু হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও