কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় প্রকৃতিতে ফিরেছে প্রাণ

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৯:২৯

ঢাকা: রাজধানীর রাজপথে এখন শুধু মানুষ, যানবাহন ও এর কালো ধোঁয়াই নয়, চোখে পড়ে বিস্তর সবুজও। সেই সবুজের সঙ্গে রয়েছে লাল-হলুদের সমারোহ। হালকা বাতাসে দুলছে সেসব লাল-হলুদ-সবুজ কচিপাতা আর ফুল। দেখলে বিশ্বাস হতে চাইবে না, খোদ ঢাকার রাজপথের এ রূপ। লকডাউন পরিস্থিতির মধ্যে নিজেদের পুরোদমে সঞ্জীবিত করে এখন অন্যরকম এক আবেশ ছড়াচ্ছে প্রকৃতি। রাস্তার ধারে ধারে বিবর্ণ হয়ে থাকা গাছগুলোতে এখন সবুজ কচিপাতা চোখ মেলছে। কী ফুরফুরে তাদের মন! চুলের মতো তিরতির করে উড়ছে বাতাসে। কুঁড়ি থেকে বেরিয়ে এসেছে ফুল। কত রঙিন দেখতে! লাল-হলুদ আর বেগুনি। এ নিয়ে মহাখালীর বাসিন্দা নাজমুল হাসান বলেন, কর্মব্যস্ত নগরী ঢাকায় এমন মনকাড়া দৃশ্য ভাবাই যায় না।


সব কী সুন্দর হয়ে সেজেছে নতুন পাতা আর ফুলে। ভ্রমর আর প্রজাপতিও উড়ছে এখন আগের থেকে অনেক বেশি। লকডাউন এ পরিস্থিতির মধ্যে প্রকৃতিও প্রাণ খুলে শ্বাস নিতে পেরে নিজস্ব রূপে নিজেকে মেলে ধরেছে। করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন গণপরিবহন আর জনশূন্য হয়ে ছিল ঢাকা। তার ফলেই ঢাকা এখন আর দূষণের নগরী নয়। বাতাসে নেই ভারী সিসা। দীর্ঘদিন উন্নয়ন কাজ বন্ধ থাকায় বাতাসে ধুলাও কম। ফুরফুরে হাওয়ায় তরতর করে বেড়ে উঠেছে সড়কদ্বীপের গাছ আর পথ বিভাজনে সংসার-পাতা ফুলগুলো। সারা বছরের ধূসরতা কেটে গেছে এ কদিনেই। আপন রূপে ফিরছে শোভা বাড়ানোর জন্য লাগানো লতাগুল্ম। নগর কর্তৃপক্ষের পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করেন আরিফুল ইসলাম।


তিনি বলেন, এখন গাছগুলারে দেখলে মন ভরে যায়। কী সুন্দর সবুজ হয়ে উঠছে। সাধারণত এমন সময় সবুজ দেখা যায় না, ধুলার পরত পড়ে থাকে। রাজধানীর মানিক মিয়া এভিনিউ, ধানমন্ডি, বিজয় সরণি, মহাখালী, বনানী এবং বিমানবন্দর সড়ক ঘুরে দেখা গেছে, পথের দু'পাশে লাগানো গাছগুলোতে নতুন সবুজপাতায় রোদ পড়ে দ্যুতি ছড়াচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও