কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি

সময় টিভি প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৭:৫৭

বিশ্বজুড়ে করোনায় একদিনে সাড়ে ৫ হাজার মানুষের মৃত্যু। আক্রান্ত ১ লাখ ৩০ হাজার। ব্রাজিলে সর্বোচ্চ মৃত্যু সংখ্যা, ১ হাজার ৪৯২ জন। যুক্তরাষ্ট্রে ১ হাজার ৩১ এবং মেক্সিকোতে ১ হাজার ৯২ জন মারা গেছে। ইউরোপের পরিস্থিতি উন্নতি হওয়ায় জুনের শেষে আন্তঃসীমান্ত খুলে দেয়ার চিন্তা করছে ইইউ।

করোনায় বৃহস্পতিবার ব্রাজিলে সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত রেকর্ড করা হয়েছে। দক্ষিণ আমেরিকার ৬টি দেশে মারা গেছে ১৮শ' জন। যার মধ্যে ব্রাজিলে প্রায় ১৫শ'। ওই অঞ্চলের ১১টি দেশে আক্রান্ত প্রায় ৪৫ হাজার। ব্রাজিলে ৩২ হাজার।

মৃতের এক স্বজন বলেন, খুব দ্রুত ভাইয়ের দাফন কাজ শেষ করতে হয়েছে। কোনো আনুষ্ঠানিকতা ছিল না। তার মুখটি শেষবারের মতো দেখারও সুযোগ পাইনি। উত্তর আমেরিকায় এদিন ২ হাজার ৩শ' জন মারা গেছেন। মেক্সিকোতে প্রায় ১১শ', যুক্তরাষ্ট্রে ১ হাজার ৩১ জন। কানাডায় ১৩৯ জন। মেক্সিকোতে আক্রান্ত প্রায় ৪ হাজার, যুক্তরাষ্ট্রে ২২ হাজারের বেশি।

যুক্তরাষ্ট্রে রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় কেন্দ্র-এর পরিচালক রবার্ট রেডফিল্ড বলেন,  বর্তমান পরিস্থিতি শুধু অর্থনীতি বনাম স্বাস্থ্য নয়। স্বাস্থ্য বনাম স্বাস্থ্যও। ৮৫ শতাংশ শিশু হামের টিকা পায়নি। বিশ্বজুড়ে এ সংখ্যা প্রায় ১২ কোটি। ফ্লুয়ের চেয়ে হামে অধিক মৃত্যুর আশঙ্কা রয়েছে।

এছাড়া, করোনায় আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় যেসব ঘাটতি স্পষ্ট হয়েছে সেগুলোতে ঢেলে সাজাতে হবে। রাশিয়ায় একদিনে আক্রান্ত হয়েছে প্রায় ৯ হাজার। মারা গেছেন ১৬৯ জন। মস্কোয় পৌঁছেছে দ্বিতীয় মার্কিন ত্রাণবাহী বিমান।  যুক্তরাজ্যে ১৭৬ জনের মৃত্যু হয়েছে। ইউরোপের ২৬ দেশে মারা গেছে ৬৪৩ জন। ৩৬টি দেশে আক্রান্ত প্রায় ১৭ হাজার।

এদিকে গণপরিবহনে মাস্ক আবশ্যক করেছে ব্রিটেন। এদিন লন্ডনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে জাতিসংঘের ভ্যাকসিন জোটের ভার্চুয়াল সভা। গঠন করা হয়েছে ৮৮০ কোটি মার্কিন ডলারের তহবিল। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন-এর কো-ফাউন্ডার বিল গেটস বলেন, গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্সকে আগামী ৫ বছরে ১৬০ কোটি ডলার দেবে আমাদের ফাউন্ডেশন। কোভিন নাইটিনের ভ্যাকসিন আবিষ্কারে ১০ কোটি ডলার সহায়তা দেয়া হয়েছে। স্বাস্থ্যকর্মী থেকে সবচেয়ে ঝুঁকিপূর্ণগোষ্ঠী-সবার জন্য টিকা নিশ্চিত করা আমাদের লক্ষ্য।

এশিয়ার ৪০টি দেশে এদিন আক্রান্ত প্রায় ৩৪ হাজার। বুধবারের চেয়ে আক্রান্ত বেড়েছে প্রায় ১৫শ'। মারা গেছে ৫৯৩ জন। এদিকে, জাপানে খুলছে খাবারের দোকান। অর্থনীতির চাকা সচল করতে লকডাউন শিথিল হচ্ছে বিভিন্ন দেশেও।

স্থানীয়রা বলেন, রেস্তোরাঁ সংশ্লিষ্টরা গুরুত্বের সঙ্গে স্বাস্থ্যবিধি রক্ষা করছে। অভ্যর্থনা জানানো, খাবারের অর্ডার নেয়াসহ অধিকাংশ কাজ ভার্চুয়ালি করা হচ্ছে। নিরাপদে খাবার গ্রহণ করতে পারছি।

গেলো বছরের ডিসেম্বরে চীনের উহারে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এ পর্যন্ত প্রায় ৬৭ লাখ মানুষ আক্রান্ত শনাক্ত হয়েছে। মারা গেছে প্রায় ৪ লাখ।  এদিকে, মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় বলা হয় করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লুরোকুইন ব্যর্থ হয়েছে। ওষুধটি ব্যবহারে অনিয়ম হলে রোগী মারা যায় বলেও জানানো হয়।  তবে পরে ল্যানসেট জার্নালে প্রকাশিত বিতর্কিত গবেষণা প্রতিবেদনটি প্রত্যাহার করে নেন এর লেখকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও