কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্লয়েডের স্মরণসভায় ৮ মিনিট ৪৬ সেকেন্ডের নীরবতা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৪:০০

৮ মিনিট ৪৬ সেকেন্ড সময় ধরে জর্জ ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে রেখে তাকে হত্যা করেছিল শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। বৃহস্পতিবার তাই ফ্লয়েডের জন্য আয়োজিত স্মরণসভায় পালন করা হয় আট মিনিট ৪৬ সেকেন্ড নীরবতা। (৪ জুন) মিনিয়াপলিসে নর্থ সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ওই সভায় ফ্লয়েডের আইনজীবী বেঞ্জামিন ক্রাম্প মন্তব্য করেন, ‘বিশ্ব ব্যাপী ছড়িয়ে পড়া বর্ণবাদজনিত মহামারি’র বলি হয়েছেন তার মক্কেল।

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশি হেফাজতে হত্যার শিকার হন জর্জ ফ্লয়েড। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে নিরস্ত্র ফ্লয়েডের গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করে ডেরেক চাওভিন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। এই হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র।

ফ্লয়েডের মৃত্যুর পরদিন মঙ্গলবার ওই ঘটনায় জড়িত চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করে পুলিশ বিভাগ। শুক্রবার হেনেপিন কাউন্টি অ্যাটর্নি মাইক ফ্রিম্যান বরখাস্ত পুলিশ কর্মকর্তা ডেরেকের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনেন। এদিকে বৃহস্পতিবারের ফ্লয়েডের স্মরণসভায় শত শত মানুষ সমবেত হয়।

স্মরণ অনুষ্ঠানে শোকস্তুতি পাঠ করে শোনান নাগরিক অধিকার আন্দোলনের কর্মী রেভ আল শার্পটন। আবেগঘন কণ্ঠে তিনি বলেন, ফ্লয়েডের এ ঘটনা যুক্তরাষ্ট্রের সকল কৃষ্ণাঙ্গকেই প্রতিধ্বনিত করছে। তিনি বলেন, ‘ফ্লয়েডের সঙ্গে যা হয়েছে তা এদেশে প্রতিদিন শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ আমেরিকান জীবনের প্রত্যেক ক্ষেত্রেই ঘটে।’ শার্পটন আরও বলেন, “উঠে দাঁড়ানোর সময় এখন। ‘আমাদের ঘাড় থেকে আপনাদের হাঁটু সরান’ এ কথাটি বলার সময় এখন।” গোটা বিচার ব্যবস্থায় পরিবর্তন না আসা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান শার্পটন।

সভায় ফ্লয়েডের আইনজীবী বলেন, ‘করোনা মহামারিতে ফ্লয়েড জীবন হারাননি। এটি অন্য এক মহামারি। বর্ণবাদ ও বৈষম্যের মহামারি তার জীবন কেড়ে নিয়েছে।’

অনুষ্ঠানে ফ্লয়েডের পরিবারের সদস্য, মিনেসোটা গভর্নর টিম ওয়ালজ, মিনেসোটা সিনেটর অ্যামি ক্লোবুচার ও মিনিয়াপলিস মেয়র জ্যাকব ফ্রে উপস্থিত ছিলেন। ফ্লয়েডের ভাই ফিলোনিসে ফ্লয়েড জানান, তারা যখন ছোট ছিলেন তখন পরিবারে খুব অভাব ছিল। তিনি বলেন, ‘আজ এতো মানুষ আমার ভাইকে দেখতে এসেছে। এটা খুব বিস্ময়ের। সে কত মানুষের হৃদয় ছুঁয়ে গেছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও