কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্পেনে ভালিয়েন্তে বাংলার সহায়তা কার্যক্রম অব্যাহত

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৩:৫৬

স্পেনে করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া অসহায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার খাদ্যসহায়তা বিতরণ অব্যাহত রয়েছে। প্রবাসীদের জন্য বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠানের সহযোগিতায় এবং মাদ্রিদে ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে তাদের সদস্য ও উপদেষ্টাদের মুখ্য সহায়তায় বাঙালিপাড়ার সুপরিচিত এই মানবাধিকার সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’ অভিবাসী বাংলাদেশিদের জন্য পঞ্চম দফায় ‘ফ্যামিলি ফুড ব্যাগ’ বিতরণ শুরু করেছে ৪ জুন।

যারা সাময়িকভাবে রোজগার থেকে বঞ্চিত, বিশেষ করে কাগজপত্রবিহীন অবৈধভাবে স্পেনে আছেন এবং বর্তমান পরিস্থিতিতে সংকটাপন্ন অবস্থায় রয়েছেন, তাদের সহযোগিতায় মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবাধনে করোনার এই সংকট শুরু হওয়ার পর থেকেই এ প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই প্রকল্পের আওতায় যারা কর্মহীন বা খাদ্যসংকটে রয়েছেন, তাদের জন্য প্রয়োজনীয় খাবারের ব্যবস্থা করা হচ্ছে। তা ছাড়া যেকোনো দুর্দশাগ্রস্ত প্রবাসী বাংলাদেশির জন্যও প্রকল্পটি কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে এখানকার অনেক অসহায় ব্যক্তিকে চিহ্নিত করে চাল, ডাল, মাছ, তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাবার সরবরাহের কার্যক্রম শুরু হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্পেনে গত ১৩ মার্চ থেকে রাষ্ট্রীয় জরুরি অবস্থা চলছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। এখন পর্যন্ত (৪ জুন পর্যন্ত) স্থানীয় কমিউনিটির নেতাদের সহযোগিতায় ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশি সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে প্রায় দুই হাজার প্রবাসী বাংলাদেশিকে এই সহায়তা প্রদান করা হয়েছে এবং তাদের এই কার্যক্রম চলমান।

গতকাল বৃহস্পতিবার (৪ জুন) প্রায় ৫৮০ অভিবাসী বাংলাদেশির মধ্যে ফ্যামিলি ফুড ব্যাগ বিতরণ করা হয়। ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর সার্বিক তত্ত্বাবধানে ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন স্পেনের মূল ধারার রাজনৈতিক দল মাছ পাইসের মুখপত্র এবং মাদ্রিদ সিটি করপোরেশনের কাউন্সিলর রিতা মায়েস্ত্রে ফেরনান্দেজ, মাস মাদ্রিদ পরিচালক এরিখ জনসন, রেড সলিদারিদাদের নিনেস, রেড ইন্টার লাভাপিয়েসের পেপা তররেস, মাইতি, পিলার প্রমুখ।

এ ছাড়া প্রবাসী কমিউনিটি ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির অর্থ সম্পাদক হারুনুর রশিদ, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মো. লুৎফুর রহমান, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, কমিউনিটি নেতা জাহাঙ্গীর আলম ইব্রাহীম। ভালিয়েন্তে বাংলার সদস্যদের মধ্যে জুলহাস উদ্দিন, আল-আমীন, মানিক মিয়া, মো. শাহ আলম, মকবুল হক, ফয়সাল প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও