কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আশেপাশে কোভিড-১৯ রোগী আছে কিনা শনাক্ত করবে করোনা ট্রেসার বিডি

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১২:২৪

দেশে প্রতিনিয়ত বাড়ছে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা। তাই করোনাভাইরাসের বিস্তার রোধে নাগরিকদের জন্য পরীক্ষামূলকভাবে একটি নতুন অ্যাপ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ‘করোনা ট্রেসার বিডি’ নামের এই অ্যাপ আশেপাশে থাকা করোনা রোগীকে শনাক্ত করবে। করোনায় আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যাক্তিদের শনাক্তে এই অ্যাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

অ্যাপসটি ব্লুটুথ ও জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে জানিয়ে দেবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত কারো কাছাকাছি ছিলেন কিনা। এছাড়াও এর পাশাপাশি ব্যবহারকারীরা পাবেন বিভিন্ন পরামর্শ। বৃহস্পতিবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অ্যাপটির উদ্বোধন করেন। এ সময় প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় আইসিটি অবকাঠামো ব্যবহার করে সমস্যা ও সংকট মোকাবেলায় সরকার একের পর এক প্রযুক্তিভিত্তিক বিভিন্ন সমাধান নিয়ে আসছে।

করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় এমনি একটি অ্যাপ করোনা ট্রেসার বিডি, যা জীবন ও জীবিকার সুরক্ষা বেষ্টনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, সরকার ইতোমধ্যে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য খাত এবং জরুরি খাদ্য সরবরাহে প্রযুক্তিভিত্তিক সমাধানের মাধ্যমে জীবনযাত্রা সচল রেখেছে। করোনা মহামারির বিস্তার রোধে করোনা ট্রেসার বিডি অ্যাপটি অন্যতম কার্যকর সমাধান হতে পারে। এছাড়া প্রতিমন্ত্রী দেশের সকল নাগরিকদের নিজেদের সুরক্ষিত রাখতে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করে কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও