কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঝড়-জলোচ্ছ্বাস ঠেকিয়ে ঘুরে দাঁড়াচ্ছে সুন্দরবন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১১:৩২

করোনাভাইরাস মহামারীর মধ্যে মানুষের প্রবেশ সীমিত করার কারণে গাছ কাটা, চুরি ও পাচার কমে আসায় ঝড়-জলোচ্ছ্বাসে ক্ষতির পরও ঘুরে দাঁড়াচ্ছে উপকূলের ঢাল সুন্দরবনের জীববৈচিত্র্য।

বিশ্ব পরিবেশ দিবসের প্রাক্কালে সংশ্লিষ্টরা বলছেন, এই বনের উপর দিয়ে বিভিন্ন সময় প্রাকৃতিক নানা ঝড়-জলোচ্ছ্বাস বয়ে গেছে। কিন্তু তা সামলে নিয়ে বার বার ঘুরে দাঁড়িয়ে কয়েক লাখ উপকূলবাসীকে সুরক্ষা দিয়ে চলেছে।বন ও বন্যপ্রাণী ধ্বংস রক্ষায় অপরাধীদের প্রতিরোধ করার পাশাপাশি বনজীবীদের নিয়ন্ত্রণে রাখাও জরুরি বলে তারা মনে করেন।

বন বিভাগ বলছে, গত কয়েক মাস ধরে সুন্দরবনের জীববৈচিত্র্যে পরিবর্তন লক্ষ করা গেছে। অভয়ারণ্য এলাকায় ডলফিনের ও বন্যপ্রাণীদের অবাধ বিচরণ ক্ষেত্র। অন্য যেকোনো সময়ের চেয়ে বন্যপ্রাণীর দলের বনের সব জায়গায় অবাধ বিচরণ বেড়েছে। বন্যপ্রাণীর দল বন থেকে বেরিয়ে নদীর পাড়ে বিচরণ করছে।

বনে সাধারণ মানুষের প্রবেশ সীমিত হওয়া এবং বনের ভেতরের নদনদীগুলোতে ইঞ্জিনচালিত নৌযান চলাচল কম থাকায় সুন্দরবনের জীববৈচিত্র্যের পরিবর্তন হয়েছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সুন্দরবনের উপর নির্ভরশীল পেশাজীবীদের প্রবেশাধিকার সীমিত করা হয়। মার্চ মাস থেকে পর্যটকদের প্রবেশাধিকার সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও