কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জেনে নিন বাংলায় ফুটবলের যাত্রা শুরুর ইতিহাস

সময় টিভি প্রকাশিত: ০৫ জুন ২০২০, ০৭:১১

ফুটবল। বাঙালির কাছে আজন্ম আবেগ, অন্যরকম ভালোবাসা। বিলাতি ভদ্রলোকদের হাত ধরে এই খেলাটির প্রচলন ভারতবর্ষে। হুজুগে বাঙালি প্রথমে কোনো প্রকার সূক্ষ্ম বিশ্লেষণ ছাড়াই নেহাত, অবসর আর বিনোদনের মাধ্যম হিসেবে গ্রহণ করে খেলাটিকে। পরবর্তীতে ফুটবলেই তারা খুঁজে পায় পরাধীনতার শিকল ভাঙার প্রেরণা। খুঁজে পায় আস্থা, আত্মবিশ্বাস আর জাতিগত ঐক্য। 'বাঙালি আর বাংলার' ফুটবলের শতাব্দীপ্রাচীন ইতিহাস, তারায় তারায় খচিত। ঐতিহ্য আর বর্ণময়তায় প্রোজ্জ্বল। 

এটাই ঢাকা কলেজ। পূর্ববাংলার ফুটবলের আতুরঘর। ঐতিহাসিকদের মতে উনিশ শতকের শেষের দিকে ঢাকা কলেজের এক অধ্যাপক তার ছাত্রদের মধ্যে আয়োজন করেন, এক প্রীতি ফুটবল ম্যাচ৷ পূর্ববঙ্গে, স্বপ্ন যাত্রার, সেটাই সূচনা। ফুটবল৷

ফিফার জন্ম কিংবা মহাপরাক্রমশালী ব্রাজিল-আর্জেন্টিনার আগেও খেলাটির সঙ্গে সখ্যতা বাঙালির৷ উপমহাদেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানির গোরা নাবিকদের হাত ধরে গঙ্গাপাড়ে যার বীজ বপন৷ আনুষ্ঠানিক প্রথম ম্যাচ ১৮৫৪ সালে৷ এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে কোলকাতার এসপ্ল্যানেড ময়দানে৷ তবে তখনকার ফুটবলের আকার ছিলো অনেকটা রাগবি বলের সেবার ব্যারাকপুরের ইংরেজ সাহেবদের বিপক্ষে শীর্ষস্থানীয় রাজপুতরা নামের সম্মুখ সমরে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও