কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নূরজাহানকে বিদায় জানালো কুড়িকাহুনিয়া

বার্তা২৪ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ০৬:০৯

নূরজাহানের মলিন মুখ। ভর দুপুরে লঞ্চের মাস্তুলের গা ঘেঁসে বসেছিলেন। খুলনাগামী লঞ্চ। নোঙর করে আছে কপোতাক্ষের তীরে কুড়িকাহুনিয়া টার্মিনালে। লঞ্চ ছাড়তে অনেক দেরি। তবুও আগেভাগেই নিচতলায় একটুখানি জায়গা নিয়েছেন নূরজাহান। সঙ্গে রয়েছেন তার দৃষ্টি প্রতিবন্ধি স্বামী নওশের আলী সরদার। মেয়ে কারিমা খাতুন আসবে আরও কিছুটা পরে। পরিবারটির শেষ যাত্রা। ঘূর্ণিঝড় আম্পানের প্রলয় তাদের শেষটুকু নিয়ে গেল। অবশেষে নূরজাহানসহ তার পরিবারের সব সদস্যকে বিদায় জানালো কুড়িকাহুনিয়া।

পশ্চিম উপকূলীয় জেলা সাতক্ষীরার আশাশুনি উপজেলার একটি স্টেশন কুড়িকাহুনিয়া। প্রতাপনগর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের এই স্টেশনের কাছেই ছিল নূরজাহানের ছোট্ট ভিটে। কিছু জমি নিজের ছিল; আর কিছুটা ছিল ধার করা। সেখানেই নড়বড়ে এক ঘরে থাকতেন এই পরিবারটি। প্রতিবন্ধি হলেও নওশের আলী সরদার চেয়েচিন্তে কিছু অর্থ পেতেন। আর নূরজাহান কাজ করতেন মজুরের। এ দিয়ে চলতো সংসার।

টানাটানির এই সংসারেও একমাত্র মেয়ে কারিমা খাতুনকে লেখাপড়া করাতে ভুলেনি পরিবারটি। বাবার ইচ্ছেয় কষ্ট হলেও লেখাপড়া চালিয়ে গেছে সে। এবার এসএসসি পরিক্ষায় তার এ-প্লাস রেজাল্টে হতবাক এলাকাবাসী। নওশের আলী তার মেয়েকে আরও পড়াতে চান। মেয়ের বিয়ের চিন্তাও আছে তার মাথায়। কিন্তু কিনারা খুঁজে পান না। এরইমধ্যে ২০ মে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পান এদের শেষটুকু নিয়ে গেল। ফলে এই এলাকায় তাদের পক্ষে আর থাকা সম্ভব হচ্ছে না। পাড়ি জমাচ্ছেন অন্যত্র। সে কারণেই সবকিছু নিয়ে লঞ্চে যাত্রা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও